মূল পাতা / জীবনাচরণ / অন্যান্য / ভবিষ্যৎ নিয়ে দুঃশ্চিন্তা কাঙ্খিত ফল অর্জনের অন্তরায়

ভবিষ্যৎ নিয়ে দুঃশ্চিন্তা কাঙ্খিত ফল অর্জনের অন্তরায়

ভবিষ্যৎ নিয়ে কম-বেশি সবাই চিন্তা কিংবা দুঃশ্চিন্তায় ভোগেন। ভবিষ্যৎ নিয়ে চিন্তা করা বুদ্ধিমানের কাজ হলেও দুঃশ্চিন্তা করা মোটেও ঠিক নয়। কেননা দুঃশ্চিন্তা থেকে ভয়ের জন্ম নেয় যা ভবিষ্যৎকে অনিশ্চয়তার মুখে পতিত করতে পারে।

ফ্রন্টিয়ার ইন সাইকোলজিতে প্রকাশিত নতুন এক গবেষণায় ভিজ্যুয়ালাইজেশন টেকনিক ভবিষ্যৎ ঘটনা সম্পর্কে মানুষের মনের ভয়কে দূর করতে বেশ কার্যকরী বলে উল্লেখ করা হয়েছে।

মানসিক বৈপরীত্য হিসেবে পরিচিত এই কৌশল দুটি ভিন্ন পরিস্থিতিতে ভবিষ্যত নিয়ে সৃষ্ট উদ্বেগ হ্রাস করতে কার্যকরী ভূমিকা রাখতে সক্ষম।

গবেষণার প্রকাশক ও এই কৌশলের উদ্ভাবক নিউ ইয়র্ক বিশ্ববিদ্যালয়ের গ্যাব্রিয়েল ওয়েটিংএন জানান, দীর্ঘ ২০ বছর ধরে চালানো এ গবেষণায় দেখানো হয়েছে কিভাবে ভবিষ্যতের চিন্তা মানুষের আচরণকে প্রভাবিত করে। তিনি বলেন, আমরা আবিষ্কার করেছি সাফল্য, স্বাস্থ্য বা আন্তঃব্যক্তিগত সম্পর্কের ক্ষেত্রে ইতিবাচক চিন্তাভাবনা এবং ভবিষ্যতের সাফল্যের চিত্রসমূহ কম প্রচেষ্টার এবং কম সাফল্যের পূর্বাভাস দেয়।

পক্ষান্তরে যখন কোনো ব্যক্তি তার কাঙ্খিত ভবিষ্যত ফলাফল সম্পর্কে ভাবার সময় সম্ভাব্য বাধা ও প্রতিকূলতা সম্পর্কে সচেতন থাকে তারা অধিক মনোযোগের সাথে ভবিষ্যতের দিকে এগোতে সক্ষম। এরা কাঙ্খিত ফলাফল অর্জনের ক্ষেত্রে স্বচ্ছ ধারণা পায় এবং সঠিক পন্থায় নিজের সময় ও শ্রম বিনিয়োগ করতে পারে।

এই গবেষণা বা উদ্ভাবিত কৌশলের উদ্দেশ্য হলো, ভবিষ্যতের প্রতিবন্ধকতা সম্পর্কে কারো মনে সৃষ্ট ভয় দূর করে তাকে নিজের কাঙ্খিত ভবিষ্যত ফলাফল অর্জনে একনিষ্ট হতে সাহায্য করা। এই কৌশল ভবিষ্যতের প্রতিবন্ধকতা ও প্রতিকূলতায় ভীত না হয়ে সাহসের সাথে তা অতিক্রম করার প্রেরণা যোগায়।

৪০৫ জন অংশগ্রণকারীকে নিয়ে দুটি অংশে এই গবেষণা চালানো হয়। গবেষকরা একাংশকে তাদের বর্তমানকে সঠিকভাবে কাজে লাগিয়ে ভবিষ্যতের দিকে এগোনোর পরামর্শ দেন এবং এদেরকে আগত ভবিষ্যত নিয়ে কোনোরকম চিন্তা না করার পরামর্শ দেয়া হয়। অপর অংশকে গবেষকরা ভবিষ্যত নিয়ে চিন্তা করার সুযোগ দেন। গবেষণা শেষে দেখা গেছে যারা বর্তমানকে কাজে লাগিয়ে ভবিষ্যতের পথে পা বাড়িয়েছে তারা তাদের প্রতিবন্ধকতা বা প্রতিকূলতা সহজেই অতিক্রম করতে পেরেছে এবং এসব তাদের মধ্যে খুব একটা উদ্বেগের উদ্রেক করেনি। অপরদিকে যারা কেবলমাত্র ভবিষ্যত নিয়েই ভেবেছে তারা অনেক বেশি উদ্বেগের মধ্যে পতিত হয়েছে এবং ভবিষ্যত প্রতিকূলতা বা প্রতিবন্ধকতা ঠিকভাবে সামলে উঠতে ব্যর্থ হয়েছে।

পিএসওয়াই পোস্টকে দেয়া এক সাক্ষাতকারে ওয়েটিংএন বলেন, এই গবেষণায় প্রতীয়মান হয় যে ভবিষ্যত নিয়ে মানসিক বৈপরীত্য এবং বাস্তবতা এমন এক বিষয় যা মানুষকে কাঙ্খিত ফলাফল অর্জনের পাশাপাশি উদ্বেগের মধ্যেও ফেলতে পারে।

অনুবাদ করেছেন: তৌহিদ সোহান
তথ্যসূত্র : পিএসওয়াই পোস্ট
ওয়েব লিংক : https://www.psypost.org/2017/10/study-finds-mental-contrasting-technique-can-reduce-anxiety-future-49961