মূল পাতা / মানসিক স্বাস্থ্য / মানসিক আঘাতপ্রাপ্ত শৈশবকাল পরবর্তীতে মাদকাসক্তির ঝুঁকি বাড়ায়

মানসিক আঘাতপ্রাপ্ত শৈশবকাল পরবর্তীতে মাদকাসক্তির ঝুঁকি বাড়ায়

ক্যাম্ব্রিজ বিশ্ববিদ্যালয়ের নতুন একটি গবেষণায় পাওয়া গিয়েছে যে, ব্যক্তিত্বের আবেগপূর্ণ এবং পীড়নকর বৈশিষ্ট্য শৈশবে মানসিক পীড়াদায়ক লালন পালনের সাথে সম্পর্কযুক্ত হতে পারে।

ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয়ের গবেষকেরা এটি অনুসন্ধান করার চেষ্টা করেছেন যে, কি কারণে একজন মানসিকভাবে দুর্বল ব্যক্তির মধ্যে মাদকের প্রতি আসক্তি গড়ে ওঠে। তাঁরা ৫০ জন কোকেন আসক্ত ব্যক্তি এবং তাদের মাদকে অনাসক্ত ভাইবোনদের মধ্যে পরীক্ষা চালান। সকল অংশগ্রহণকারী তাদের ব্যক্তিত্বের সাথে সাথে তাদের অনুভূতি এবং চিন্তাভাবনার মূল্যায়ন করেছে। গবেষকেরা অংশগ্রহণকারীদের শৈশবের নেতিবাচক অভিজ্ঞতা (শারীরিক, মানসিক অথবা যৌন নির্যাতন) সম্পর্কে জানতে চেয়েছিলেন।

ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয়ের বিহেভিওরাল এন্ড ক্লিনিক্যাল নিউরোসায়েন্স ইন্সটিটিউট এর একজন গবেষক বলেছেন যে শৈশবের নেতিবাচক অভিজ্ঞতা পরবর্তীতে প্রাপ্তবয়সের আচরণের উপর প্রভাব ফেলে।

সমাজের আর দশটা ভাইবোনদের চাইতে এই ভাইবোনেরা আরো বিপদজনক শৈশব পার করে থাকে এবং গবেষক এটাও জানিয়েছেন যে মানসিক আঘাতপ্রাপ্ত শৈশব এবং শিশুদের ব্যক্তিত্বের সরাসরি সম্পর্ক রয়েছে। তিনি আরো জানান, ব্যক্তিত্বের আবেগপূর্ণ বৈশিষ্ট্য মাদকাসক্তির ঝুঁকি বাড়ায় তবে এটি মাদক গ্রহণের অজুহাত হিসেবে ভূমিকা পালন করে না।

দেখা গিয়েছে যে মাদকাসক্ত ব্যক্তির ভাইবোনেরাও একটি নেতিবাচক শৈশব পার করেছে এবং সেই ভাইবোনেদের মধ্যে স্বাভাবিকের চেয়ে আরো আবেগপ্রবণ এবং পীড়নকর আচরণ দেখা গিয়েছে অথচ তারা মাদকাসক্ত ছিলো না।

গবেষকদের পরবর্তী আগ্রহের বিষয় ছিলো, যে ভাইবোনেরা মাদকাসক্ত নয় তারা কিভাবে তাদের শৈশব এবং ব্যক্তিত্বের নেতিবাচক দিকগুলো সামাল দিয়েছেন। গবেষকেরা মাদকাসক্তির বিপরীতে ব্যক্তির স্থিতিস্থাপকতা বুঝতে চেয়েছেন। এর একটি ভালো উত্তর হলো যে ভাইবোনেরা মাদকে অনাসক্তি দেখায় তারা তাদের মাদকাসক্ত ভাইবোনদের অবস্থা থেকে একপ্রকার কার্যকর থেরাপিউটিক ধারণা পেয়ে যায়।

গবেষক জানান, কিছু মানুষ সত্যিকার অর্থে ঝুঁকির মধ্যে থাকে এবং তাদের শৈশবের প্রভাব প্রাপ্তবয়স্ক আচরণেও থাকতে পারে। তবে এধরণের ব্যক্তিত্বের অধিকারী সকল ব্যক্তিই যে মানসিক আঘাত নিয়ে শৈশব কাটিয়েছে এমন নয় কিং ব্যক্তিত্বের এই বৈশিষ্ট্যগুলোই যে সবসময় মাদকাসক্তির সম্ভাবনা বাড়িয়ে তুলবে এমন নয়।

তথ্যসূত্র: https://www.psypost.org/2012/09/traumatic-childhood-may-increase-the-risk-of-drug-addiction-13707

অনুবাদ: সুপ্তি হাওলাদার।