মাদকাসক্ত বন্ধু

আলঝেইমার রোগের যত লক্ষণ

সাধারণত দক্ষতা বিচারবোধ মানুষের স্বভাবজাত ব্যাপার। কিন্তু মানুষ একটি রোগে তার স্মৃতি যুক্তিবোধ তথা বিচার ক্ষমতা হারাতে থাকে। রোগটির নাম আলঝাইমার। এটি সাধারণত ৩০ থেকে ৪০ বছরের মধ্যে হয়। তবে আরো বেশি বয়সেও এটা হতে পারে। আলঝাইমারের কিছু উপসর্গ হলো-

* ছোটখাটো নিয়ম মেনে চলা বা কোন জিনিস গুছিয়ে রাখার পর যখন তা দরকার তা খুঁজে পান না, ফলে যেকোন  সহজ  কাজ করা তাদের জন্য কঠিন হয়ে পড়ে। উদাহরণ হতে পারে গোসল করা, কাপড় পড়া, খাওয়ার কথাও তারা ভুলে যান।

* আক্রান্তের আচরণ ক্ষণে ক্ষণে বদলে যায়, হঠাৎ করে সে রেগে যায়, বিরক্তি প্রকাশ করে।

*  আলঝেইমার রোগীরা স্মৃতি হারান দ্রুত। মানুষ সবকিছু মনে রাখতে পারলে অভিজ্ঞতার চাপে এতদিন সে বিলীন হয়ে যেত। একারণেই সব স্মৃতি মানুষ মনে রাখে না। তবে এই স্মৃতি মুছে ফেলবার ও একটি ক্রম আছে। আলঝেইমারে আক্রান্ত ব্যক্তি স্মৃতি হারিয়ে ফেলে খুব দ্রুত। কিছু মনে রাখে তবে যেগুলো সে মনে রাখতে চায় তা তার মনে থাকে না। এই ‘মনে না রাখা’র দলে বেশিভাগ ক্ষেত্রে পুরনো ঘটনা তাদের মনে থাকে তারা বেশি ভুলে যান সাম্প্রতিক ঘটনা।

*  জিনিসপত্র হারানো এই ধরনের রোগীদের পরিচিত সমস্যা। একটা জিনিস এক জায়গায় রেখে আরেক জায়গায় খুঁজতে থাকেন।

* মাঝেমধ্যে কোনও শব্দ তাদের মাথায় আসে না।  আলঝেইমার রোগীরা প্রায়ই কথার ধারাবাহিকতা হারিয়ে ফেলেন।
এ ধরনের রোগীদের সময় বা স্থানের কথা মনে থাকে না।মাঝেমধ্যে তিনি কোথায় বা কোন সময়ে আছেন সেটা ভেবে দ্বিধান্বিত হন। চেনা পথও মাঝেমধ্যে তিনি চিনতে পারেন না।

* এছাড়া বিচার-বিশ্লেষণ কিংবা যেকোন ধরনের সিদ্ধান্ত নিতে তার সমস্যা হয়।কারও মধ্যে এসব সমস্যা প্রকাশ প্রকাশ পেলে প্রাথমিক অবস্থাতেই চিকিৎসকের শরণাপন্ন হওয়া উচিত।

সূত্র : টাইমস অব ইন্ডিয়া