মূল পাতা / মানসিক স্বাস্থ্য / অতিরিক্ত মানসিক চাপে দৃষ্টিশক্তির ক্ষয়: গবেষণা

অতিরিক্ত মানসিক চাপে দৃষ্টিশক্তির ক্ষয়: গবেষণা

অতিরিক্ত মানসিক চাপের কারণে দৃষ্টিশক্তির ক্ষতি হতে পারে জার্মানির এক গবেষণায় এমনিই এক তথ্য উঠে এসেছে। মানসিক চাপ এবং চক্ষুরোগের মধ্যে সম্পর্কবিষয়ক শতাধিক প্রকাশিত গবেষণা ও ক্লিনিক্যাল রিপোর্টের ভিত্তিতে এ গবেষণা করা হয়েছে। সম্প্রতি ইপিএমএ জার্নালে এটি প্রকাশিত হয়েছে।

প্রধান গবেষক জার্মানির অটো ভন গিউরিক ইউনিভার্সিটির বার্নার্ড সেইবল বলেন, ক্রমাগত মানসিক চাপ এবং উচ্চমাত্রায় কর্টিসল হরমোনের নেতিবাচক প্রভাব পড়ে চোখ ও মস্তিষ্কের ওপর, যার কারণ হলো অটোনমিক নার্ভাস সিস্টেম (সিমপ্যাথেটিক) ইমব্যালান্স এবং ভাস্কুলার ডিরেগুলেইশন।

গবেষকরা গবেষণা করে আরও জানতে পারেন, প্রতিনিয়ত মানসিক চাপে থাকার আরও কিছু সম্ভাব্য ফলাফল হলো অতিরিক্ত ইন্ট্রকুলার প্রেশার, অ্যান্ডোথেলিয়াল ডিসফাংশন (ফেলমার সিন্ড্রোম) এবং প্রদাহ।

এ গবেষণা চিকিৎসক ও রোগীর মধ্যে সম্পর্কের উন্নয়ন এবং মানসিক চাপ কমানোর চিকিৎসা ও মানসিক সহযোগিতা দেওয়ার পরামর্শ দেয়। এতে মানসিক চাপ কমার মাধ্যমে দৃষ্টিশক্তি লোপ পাওয়ার সম্ভাবনা কমবে। এছাড়া ব্রেইন সিমুলেশন, রিল্যাক্সেশন রেসপন্স, ভিশন রেস্টোরেইশন, অস্বস্তি নিয়ন্ত্রণ এবং সামাজিক সহযোগিতা মানুষের মানসিক চাপ কমায়।

গবেষকরা আরও বলেন এ পদ্ধতি বা থেরাপিগুলো চোখে রক্তপ্রবাহ বাড়ায়, ফলে হারানো দৃষ্টিশক্তি পুনরুদ্ধারের সুযোগ তৈরি হয়। হাসপাতালে চোখের চিকিৎসায় এ থেরাপিগুলো কার্যকর হতে পারে।