টিনেজারদের উদ্বেগ নিয়ন্ত্রণে নতুন কম্পিউটার গেম!

কৈশরের উদ্বেগ কোনো কল্পিত ধারণা নয়, বাস্তবতা। ১৬ বছরের যে কোনো তরুণ-তরুণী এই উদ্বেগের সাথে পরিচিত। এ ধরনের উদ্বেগ নিয়ন্ত্রণে তরুণ মানসিক স্বাস্থ্য বিষয়ক সংস্থা “রিচ আউট” একটা কম্পিউটার গেম তৈরি করেছে। যা ট্যাবেও খেলা যাবে।

“ওআরবি” নামের মজাদার এই গেম ৯ থেকে ১০ বছরের শিক্ষার্থীদের নেতিবাচক চিন্তার নিয়ন্ত্রণের এক আন্তরিক পদ্ধতি।

গত মাসে গেমটা বাজারে ছাড়া হলেও বিগত এক বছর যাবত “এস টি ইগ্নাটাস রিভারভিউ” সহ সিডনীর চারটি স্কুলের শিক্ষার্থীদের মাঝে পরীক্ষা করা হয়।

“শুরুতে ওআরবি শিক্ষার অন্যান্য সাধারণ বিষয়ের মত হবে ভেবে সংশয় ছিল। কিন্তু গেমটি খেলার পর যথেষ্ট উপভোগ্য ও বিচক্ষণতার সাথে এটি আমাদের ইতিবাচক চিন্তায় প্রভাবিত করে”, জানান রিভারভিউ এর একজন শিক্ষার্থী।

গেমটিতে শুরুতে একটি “এভাটার” তৈরি করে নিতে হয়। এভাটারটিকে একটি ভার্চুয়াল ডিজিটাল পৃথিবীর ভেতর দিয়ে যেতে হয়, যা একটি নেতিবাচক শক্তির দখলে।

“বেশ কিছু মনস্তাত্ত্বিক ইতিবাচক মূলনীতির ওপর ভিত্তি করে গেমটি তৈরি করা হয়েছে। জীবনের অর্থ সৃষ্টি করা, গঠনমুলক সামাজিক সম্পর্ক তৈরি করা; যেগুলো শিক্ষার্থীরা বাস্তব জীবনে বাস্তবায়ন করতে পারবে। তাদের জীবন হবে আরও প্রাণোচ্ছলতাপূর্ণ।” বলেন “রিচ আউট”-এর সার্ভিস ডেলিভারি ডিরেক্টর বুহায়ার।

বিভিন্ন পরিবেশ থেকে শিক্ষার্থীদের নেতিবাচক চিন্তার উৎপত্তি। যা জীবনকে করে দুঃসহ। তাদের সাহায্য করার একমাত্র উপায় ইতিবাচক চিন্তায় প্রভাবিত করা।

সেই উদ্দেশ্য মাথায় রেখেই “টেলস্ট্রা ফাউন্ডেসন” এবং “সিডনি ডিজিটাল এজেন্সি সোপ” এর সাথে সম্মিলিতভাবে “রিচআউট” তৈরি করেছে এই অনন্য গেম “ওআরবি”।

সুত্র: ডেইলি টেলিগ্রাফ

মাসাফি আহমেদ ফেরদৌস অনিক, আন্তর্জাতিক ডেস্ক
মনেরখবর.কম