সিআরপির উদ্যোগে মানসিক স্বাস্থ্যসেবায় ডে সেন্টার চালু 1

সিআরপির উদ্যোগে মানসিক স্বাস্থ্যসেবায় ডে সেন্টার চালু

পক্ষাঘাতগ্রস্তদের পুনর্বাসন কেন্দ্রের (সিআরপিসেন্টার ফর দ্য রিহেবিলিটেশন অফ দ্য প্যারালাইসড) উদ্যোগে রাজধানীর কাছেই আশুলিয়ার শ্রীপুরের গনকবাড়িতে  মানসিক স্বাস্থ্যসেবায় অকুপেশনাল থেরাপি নিয়ে একটি  ডে সেন্টার যাত্রা শুরু করেছে মার্চ। মিরপুরের সিআরপি কেন্দ্রে এই ডে সেন্টারের আনুষ্ঠানিক উদ্বোধন হয় ১৫ মার্চ।  মানসিকভাবে বিপর্যস্তদের অকুপেশনাল থেরাপির মাধ্যমে চিকিৎসা প্রদান করা হবে এই ডে সেন্টারে। কাদুরি চ্যারিটেবল ফাউন্ডেশনের (KCF) সহযোগিতায় সিআরপি এই ডে সেন্টার স্থাপন করেছে।

সিআরপির উদ্যোগে জাতীয় মানসিক স্বাস্থ্য ইনস্টিটিউট বিগত চার বছর ধরে অকুপেশনাল থেরাপি সার্ভিস পরিচালনা করছে। সেখানকার অভিজ্ঞতার ভিত্তিতে সিআরপি অকুপেশনাল থেরাপির এই ডে সেন্টারটি চালু করেছে। এটি তিন বছর মেয়াদী একটি প্রজেক্ট।

অকুপেশনাল থেরাপির এই ডে সেন্টারের উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন  জাতীয় মানসিক স্বাস্থ্য ইনস্টিটিউটের পরিচালক প্রফেসর ডা. ফারুক আলম, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের মনোরোগবিদ্যা বিভাগের অধ্যাপক মনের খবরসম্পাদক ডা. সালাহ্উদ্দিন কায়সার বিপ্লব জাতীয় মানসিক স্বাস্থ্য ইনস্টিটিউটের সহযোগী অধ্যাপক ডা. হেলাল উদ্দিন আহমেদসহ মানসিক স্বাস্থ্য সংশ্লিষ্ট বিভিন্ন সরকারি বেসরকারি প্রতিষ্ঠানের কর্মকর্তাবৃন্দ।

দলীয় এককভাবে এই ডে সেন্টারে রোগীদের অকুপেশনাল থেরাপি প্রদান করা হবে। মানসিক রোগীদের পুনর্বাসনে এতে নানা ধরনের কর্মমুখী শিক্ষা দেওয়া হবে। প্রায় ৩৪০ জনকে অকুপেশনাল থেরাপি দিয়ে পুনর্বাসনের চেষ্টা করা হবে। ব্যক্তিগত দলীয় পর্যায়ের সেশনগুলোতে নিজের যতœ, সৃজনশীলতা, বিনোদনসহ নানা বিষয় শিক্ষা দেওয়া হবে। ঘরের কাজ, পরিবারের কাজ, বাগান করা, দর্জি কাজ, হ্যান্ডিক্র্যাফট, পশুপালন ইত্যাদি বিষয়ে প্রশিক্ষণ দেওয়া হবে। এছাড়া গল্প বলা, গান গাওয়া, বাদ্যযন্ত্র বাজানো, অঙ্কন, খেলাধুলা ইত্যাদির প্রশিক্ষণও দেওয়া হবে। ভকেশনাল ট্রেনিংয়ের পাশাপাশি মানসিক রোগীদের ব্যবসা পরিকল্পনায় সহায়তা করা হবে।

মনোরোগ বিশেষজ্ঞ বা ডাক্তার কর্তৃক মনোরোগী হিসেবে সুপারিশকৃত ১৮ বছরের বেশি বয়সী ব্যক্তিরা এই ডে সেন্টারের সেবা পাবেন। হাসপাতালে মনোরোগের চিকিৎসা নিয়ে যে রোগীরা নিয়ন্ত্রিত জীবনযাপন করছেন, তারা এই ডে সেন্টারে ভর্তি হতে পারবেন। প্রতি শনিবার সকাল টা থেকে বিকাল টা পর্যন্ত ঢাকার অদূরে আশুলিয়ায় সিআরপি গনকবাড়িতে যোগাযোগ করে এই সেন্টারে অকুপেশন থেরাপি গ্রহণ করা যাবে। ০১৭৩০০৫৯৫০৫ নাম্বারে যোগাযোগ করতে পারেন কিংবা মেইল করতে পারেন coordotdcmh@gmail.com ঠিকানায়। এছাড়াও সিআরপির ওয়েবসাইট থেকেও তথ্য পেতে পারেন।

প্রতিবেদক, মনেরখবর.কম


লক্ষ্য করুন- মানসিক স্বাস্থ্য বিষয়ক খবর বা প্রেস রিলিজও আমাদের পাঠাতে পারেন। বৈজ্ঞানিক সেমিনার, বিশেষ ওয়ার্কশপ, সাংগঠনিক কার্যক্রমসহ মানসিক স্বাস্থ্য বিষয়ক যে কোনো খবর পাঠাতে news@www.monerkhabor.com এই ইমেইলটি ব্যবহার করতে পারেন আপনারা।