বাংলাদেশে অটিজম চিকিৎসার আদর্শ কেন্দ্র ইপনা 1

বাংলাদেশে অটিজম চিকিৎসার আদর্শ কেন্দ্র ইপনা

আপনার শিশুর আচরণ কি তার সমবয়সীদের তুলনায় ভিন্ন মনে হয়? সে কি অন্য শিশুদের প্রতি আগ্রহ দেখায় না? চোখে চোখে তাকায় না? ইশারা-ইঙ্গিত, আদর বুঝতে পারে না? নিদিষ্ট কোনো কিছু নিয়ে থাকতে বা একই রকম কাজ করতে পছন্দ করে? এগুলো কি আপনার চিন্তার কারণ হয়ে দাঁড়িয়েছে? বুঝে উঠতে পারছেন না কি করবেন? আপনার শিশুকে নিয়ে আসতে পারেন ইপনাতে। জানতে পারবেন আপনার শিশু স্নায়ু বিকাশজনিত বা নিউরো ডেভেলপমেন্টাল ডিজঅর্ডারে আক্রান্ত কিনা ? যত দ্রুত আপনার বাচ্চার সমস্যা শনাক্ত করা যাবে, তত বেশি সম্ভাবনার দ্বার খুলে যাবে।

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের ই-ব্লকে রয়েছে ইনস্টিটিউট অব পেডিয়াট্রিক নিউরো ডিজঅর্ডার এন্ড অটিজম (ইপনা)। শুরুতে এই প্রতিষ্ঠানটি সেন্টার ফর নিউরো ডেভেলপমেন্ট এন্ড অটিজম চিলড্রেন (সিনাক) নামে চালু হয়। পরে ২০১৪ সাল থেকে ইপনা নামে প্রতিষ্ঠানটি কার্যক্রম শুরু করে।

নিউরো ডেভেলপমেন্ট ডিজঅর্ডারের জন্য ইপনা একমাত্র প্রতিষ্ঠান, যেখানে এক ছাদের নিচে সব ধরনের সেবার ব্যবস্থা রয়েছে। এখানে যদি আপনি আপনার শিশুকে নিয়ে আসেন, এক জায়গাতেই সব সুবিধা পেয়ে যাবেন। যেমন-এখানে ঢোকার সাথে সাথে ডায়াগনোসিসের জন্য পাবেন বিশেষজ্ঞ ডাক্তার। বিশেষজ্ঞ ডাক্তার ডায়াগনোসিস করবে বাচ্চার সমস্যাটা কী, তারপর আরো নিশ্চিত হওয়ার জন্য সাইকোলজিস্টের কাছে পাঠাবেন। সাইকোলজিস্ট বাচ্চার লেভেলটা নির্ণয় করে দিবেন। সেই লেভেল অনুযায়ী যদি কোনো থেরাপির প্রয়োজন হয়, তাহলে থেরাপিস্টের কাছে পাঠাবেন। যদি অটিজম শনাক্ত হয়, তাহলে অটিজমটা কোন গ্রেডে আছে সেটা দেখার জন্য এখানে এডুকেশনাল সাইকোলজিস্ট আছে তারা লেভেল নির্ণয় করে দিবেন, সেই সাথে এডুকেশনাল সাইকোলজিস্টরা আবার ম্যানেজমেন্ট অর্থাৎ ইন্টারভ্যানশনের যে ব্যাপারটা আছে সেটাও দিবেন।

ভবনটির ষষ্ঠ তলায় বিশেষ চাহিদা সম্পন্ন শিশুদের জন্য একটি স্কুলও রয়েছে। সেখানে রয়েছে ৩৭ জন শিশু। আউটডোরে যে সব বাচ্চারা আসে, সীমাবদ্ধতার কারণে যাদের স্কুলের সুবিধা দেয়া যায় না, তারা যাতে একদম বি ত না হয়ে কিছুটা সুবিধা পায়, তাই তাদের জন্য প্রতি শনিবার ২ ঘন্টা করে স্কুলিংয়ের ব্যবস্থা রয়েছে। ফলোআপ যে কোনো সমস্যায় ঈড়হহবপঃ করার বিষয়টি তো রয়েছেই।

ইপনা টিমে রয়েছে

পেডিয়াট্রিক নিউরোলজিস্টস
ডেভেলপমেন্টাল থেরাপিস্টস
অকুপেশনাল থেরাপিস্টস
স্পেশাল এডুকেশন টিচার্চস
রিসার্চ এসোসিয়েটস
মিডিয়া কমিউনিকেশন্স
ডেভেলপমেন্টাল পেডিয়েটিসিয়ান্স
স্পিচ এন্ড ল্যাংগুয়েজ থেরাপিস্টস
চাইল্ড সাইকোলজিস্টস
প্যারেন্টস/ফ্যামিলাইজ অব চিলড্রেন উইথ এএসডি
ভোলেনটিয়ার্স ফ্রোম ইউনিভার্সিটি এন্ড কলেজেস
অন্যান্য এক্সপিরিয়েন্সড অফিস স্টাফ
ইন-পেসেন্ট সার্ভিসেস বাই ইপনা টিম।

ইপনার সার্ভিস সমূহ

ওপিডি সার্ভিস
ডেভেলপমেন্টাল থেরাপি
সাইকোথেরাপি
স্পিচ থেরাপি
নিউট্রিশনাল এড্ভাইস
এএসডি ডায়াগনোসিস এন্ড ম্যানেজমেন্ট
বিহেভিয়ারাল ম্যানেজমেন্ট
সাইকোলজিক্যাল এসেসমেন্ট এন্ড এডুকেশন
প্যারেন্টস কাউন্সিলিং
ইইজি
স্পেশাল স্কুল ফর চিলড্রেন উয়িথ এএসডি
ট্রেনিং
রিসার্স এন্ড পাবলিকেশন্স
নিউট্রিশনাল এডভাইস/কাউন্সিলিং
সাইকোলজিক্যাল এসেসমেন্ট এন্ড এডুকেশন

ইপনার মূল লক্ষ্য হচ্ছে ট্রেনিং এবং রিসার্চ। সারা দেশব্যাপী অটিজম সম্পর্কে সচেতনতা বাড়ানোর কাজটি ট্রেনিংয়ের মাধ্যমে ইপনা করে থাকে। ডক্টরস, সকল শ্রেণীর প্যারেন্টস, প্রাইমারী টিচার, হাইস্কুল টিচার, সরকারী কর্মকর্তা, সব পর্যায়ের মানুষের মধ্যে সচেতনতা বাড়ানোর জন্য ট্রেনিং কার্যক্রম পরিচালনা করা হয়। সারা বছরই এখানে ট্রেনিং দেয়া হয়। এখানকার ট্রেইনাররা বিভিন্ন জায়গায় গিয়েও ট্রেনিং দিয়ে থাকেন। ঢাকার আশে পাশে যে সব স্বাস্থ্য কমপ্লেক্সগুলো আছে এবং যারা মাঠ পর্যায়ে কাজ করে, তাদেরকে ইপনার পক্ষ থেকে ট্রেনিং দেয়া হয়।

প্রতিবেদক, মনেরখবর.কম


লক্ষ্য করুন- মানসিক স্বাস্থ্য বিষয়ক খবর বা প্রেস রিলিজও আমাদের পাঠাতে পারেন। বৈজ্ঞানিক সেমিনার, বিশেষ ওয়ার্কশপ, সাংগঠনিক কার্যক্রমসহ মানসিক স্বাস্থ্য বিষয়ক যে কোনো খবর পাঠাতে news@www.monerkhabor.com এই ইমেইলটি ব্যবহার করতে পারেন আপনারা।