মূল পাতা / সংবাদ / বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস উপলক্ষ্যে যত আয়োজন

বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস উপলক্ষ্যে যত আয়োজন

বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস ১০ অক্টোবর। দিবসটি উৎযাপনে আর মাত্র একদিন বাকি। দিবসটি উপলক্ষে এবারের প্রতিপাদ্য ধরা হয়েছে ‘পরিবর্তনশীল বিশ্বে তরুণদের মানসিক স্বাস্থ্য’। এর মধ্যে দিবসটিকে উৎযাপনের জন্য বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশের বিভিন্ন মেডিকেল কলেজ, হাসপাতাল ও চিকিৎসক সংগঠন নানা কর্মসূচি গ্রহণ করেছে।

জাতীয় মানসিক স্বাস্থ্য ইন্সটিটিউট বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস উপলক্ষে মঙ্গলবার (৯ অক্টোবর) সকালে একটি সাইকেল র‌্যালির আয়োজন করেছে। এছাড়া ১০ অক্টোবর এনইএমএইচের সেমিনার কক্ষে বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস নিয়ে একটি আলোচনা সভা রয়েছে।

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে বুধবার (১০ অক্টোবর) রয়েছে দিনব্যাপী নানা অনুষ্ঠান। অনুষ্ঠান গুলো মধ্যে রয়েছে র‌্যালি, তরুণদের বিশেষ সংবর্ধনা, বৈজ্ঞানিক সেমিনার এবং আলোচনা সভা।

বাংলাদেশ আর্মড ফোর্সেস মেডিকেল কলেজে বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস উপলক্ষে ১৫ তারিখ রয়েছে একটি বৈজ্ঞানিক সেমিনার।

বাংলাদেশ ক্লিনিকাল সাইকোলজি সোসাইটি, ন্যাশনাল ট্রমা কাউন্সিলিং সেন্টার ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের ক্লিনিকাল সাইকোলজি বিভাগ যৌথ উদ্যোগে তিনদিন ব্যাপি কর্মসূচি হাতে নিয়েছে বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস উপলক্ষে। কর্মসূচি গুলোর মধ্যে ৯ তারিখে রয়েছে দিনব্যাপী দুটি কর্মশালা। ১০ তারিখে রয়েছে ৩টি কর্মশালা এবং ১৩ তারিখে রয়েছে দিনব্যাপী একটি ও অর্ধ দিবসের একটি কর্মশালা।

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের সাইকোলজি বিভাগের সিগমন্ড ফ্রয়েড সেমিনার হলে বুধবার (১০ অক্টোবর) সকাল ১০টা থেকে ১২টা পর্যন্ত ‘ইয়াং পিপুল এন্ড মেন্টাল হেল্থ ইন চেঞ্জিং ওয়ার্ল্ড’ নামে একটি আলোচনা সভার আয়োজন করেছে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের এডুকেশনাল এন্ড কাউন্সেলিং সাইকোলজি বিভাগ এবং ছাত্র নির্দেশনা ও পরামর্শদান কেন্দ্র দিবসটি উপলক্ষে যৌথভাবে মানসিক স্বাস্থ্য সেবার আয়োজন করেছে। এজন্য বুধবার (১০ অক্টোবর) সকাল ১০টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-ছাত্র কেন্দ্রে চারটি বিষয়ের উপর থাকছে প্রাথমিক কাউন্সেলিং এবং মানসিক স্বাস্থ্য নির্নয়ের ব্যবস্থা।

এছাড়াও তাদের স্টলে থাকছে মানসিক স্বাস্থ্যের উপরে বিভিন্ন ধরনের বই, প্রবন্ধ ও তথ্য। মানসিক স্বাস্থ্য দিবস উপলক্ষে সেবাটি সকলের জন্য উম্মুক্ত থাকছে।

ঢাকা আহ্ছানিয়া মিশনের হেলথ সেক্টরের আয়োজনে বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবসে থাকছে ‘কাউন্সেলিং ও সাইকোলজিকাল এসিসমেন্ট’ আশা বিশ্ববিদ্যালয়ে সকাল ৯টা থেকে দুপুর ২টা পর্যন্ত। এবং ১৫ তারিখে ঢাকা আহ্ছানিয়া মিশনের অডিটোরিয়ামে রয়েছে আলোচনা সভা।

বাংলাদেশ এ্যাসোসিয়েশন অফ সাইকিয়াট্রিষ্টস সিলেট শাখা ও সিলেট এম এ জি ওসমানী মেডিকেল কলেজের মানসিক রোগ বিভাগ মাসব্যাপী বিভিন্ন কর্মসূচি হাতে নিয়েছে। ‘পরিবর্তনশীল বিশ্বে তরুনদের মানসিক স্বাস্থ্য’ প্রতিপাদ্যকে ধরে এবং পরিচিত বা কমন কিছু সাইকিয়াট্রিক অসুস্থ্যতা নিয়ে একটি বৈজ্ঞানিক উপস্থাপনা সিলেটের বিভিন্ন হাসপাতাল ও কলেজে মাসব্যাপী উপস্থাপন করা হবে। সেই সঙ্গে থাকবে আলোচনা সভাও।

বিশ্বব্যাপী মানসিক স্বাস্থ্য, মানসিক রোগ ও এর চিকিত্সা সম্পর্কে ভ্রান্তধারণা ও কুসংস্কার দূর করা ও জনসচেতনতা সৃষ্টি করতে ‘ওয়ার্ল্ড হেলথ’ ১৯৯২ সাল থেকে প্রতিবছর ১০ অক্টোবরকে বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস হিসেবে পালিন করে আসছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে বর্তমানে ১০-২৪ বছর বয়সী তরুণের সংখ্যা প্রায় ১.৮ বিলিয়ন। বয়ঃসন্ধিকালীন বয়সের শতকরা ২০ ভাগ যে কোন সময় মানসিক রোগে আক্রান্ত হতে পারে। মানসিক সমস্যার শুরু ১৪ বছরের পূর্বে ৫০ শতাংশ এবং ২৪ বছরের পূর্বে এটি ৭৫ শতাংশ।