মূল পাতা / সংবাদ / আজ বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস

আজ বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস

আজ বুধবার বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস। বিশ্বে মানসিক স্বাস্থ্য বিষয়ে সচেতনতা বৃদ্ধির উদ্দেশ্যে ১৯৯২ সাল থেকে প্রতিবছর ১০ অক্টোবরকে বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস হিসেবে পালন করে আসছে ‘বিশ্ব স্বাস্থ্য সংস্থা’। বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও নানা আয়োজনের মধ্য দিয়ে এ দিবসটি পালন করবে।

এ বছর দিবসটির প্রতিপাদ্য ‘পরিবর্তনশীল বিশ্বে তরুণদের মানসিক স্বাস্থ্য’। তরুণদের মানসিক স্বাস্থ্য ঠিক থাকলে কর্মদক্ষতা বৃদ্ধি পাবে এবং সামগ্রিক উৎপাদনশীলতা বাড়বে, এই সচেতনতা বৃদ্ধি করাই এবারের মূল উদ্দেশ্য।

বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস উপলক্ষে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের দেওয়া বাণীতে বলেছেন, তরুণদের মানসিক সুস্থ্যতা নিশ্চিত করতে না পারলে জাতীয় উন্নয় ব্যাহত হবে। এ ক্ষেত্রে সরকারি-বেসরকারি হাসপাতাল, স্বাস্থ্যকেন্দ্রের পাশাপাশি শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতেও মানসিক স্বাস্থ্য বিষয়ে সচেতনমূলক কার্যক্রম গ্রহণ করতে হবে।

তিনি বলেন, অন্যান্য রোগের মতো মানসিক রোগেরও বিজ্ঞানসম্মত চিকিৎসার ব্যবস্থা রয়েছে। তাই ঝাড়ফুঁক বা অবৈজ্ঞানিক চিকিৎসাপদ্ধতি পরিহারে জনগণের মাঝে সচেতনতা সৃষ্টি করতে হবে।

রাষ্ট্রপতি বলেন, বর্তমানে বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও মানসিক রোগের প্রকোপ বৃদ্ধি পেয়েছে। বিশেষ করে মাদকাসিক্ত, পারিপার্শিক পরিবেশ, নগরায়ণসহ পারিবারিক ও সামাজিক নানা অস্থিরতা তরুণ সমাজের মানসিক স্বাস্থ্যের উপর বিরূপ প্রভাব ফেলেছে।

এ বছর বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবসের প্রতিপাদ্য ‘পরিবর্তনশীল বিশ্বে তরুণদের মানসিক স্বাস্থ্য’যথার্থ হয়েছে উল্লেখ করে তিনি বলেন, একটি জাতির বর্তমান ও ভবিষ্যৎ গড়ে ওঠে তারুণ্যকে নির্ভর করে।

বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও ‘বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস’ উদ্যাপনের উদ্যোগকে স্বাগত জানিয়ে মো. আবদুল হামিদ বলেন, স্বাস্থ্য একটি সমন্বিত বিষয় এবং মানসিক সুস্থ্যতা ব্যতীত সুস্বাস্থ্য অসম্পূর্ণ। তাই শরীরের মতো মনের যত্ন নেওয়া আবশ্যক। মানসিক রোগে আক্রান্ত ব্যক্তির চিকিৎসা অন্য সাধারণ রোগীর চেয়ে ভিন্ন ধরার এবং চিকিৎসার পাশাপাশি পারিবারিক ও সামাজিক সমর্থনও এক্ষেত্রে জরুরী। আগামী প্রজন্মকে সুস্থ ও সুন্দরভাবে গড়ে তুলতে সকলের সম্মিলিত প্রায়াস অব্যাহত থাকবে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে বর্তমানে ১০-২৪ বছর বয়সী তরুণের সংখ্যা প্রায় ১.৮ বিলিয়ন। বয়ঃসন্ধিকালীন বয়সের শতকরা ২০ ভাগ যে কোন সময় মানসিক রোগে আক্রান্ত হতে পারে। মানসিক সমস্যার শুরু ১৪ বছরের পূর্বে ৫০ শতাংশ এবং ২৪ বছরের পূর্বে এটি ৭৫ শতাংশ।

বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস উপলক্ষে মনের খবরের সকল পাঠক, লেখক, শুভানুধ্যায়ী, শুভাকাঙ্ক্ষী, বিজ্ঞাপনদাতা প্রতিষ্ঠান, বিক্রয় কেন্দ্রের স্বত্বাধিকারীসহ সকলকে মনের খবর এর পক্ষ থেকে প্রাণঢালা অভিনন্দন।