তরুণদের মন, পেশা ও যৌনচিন্তা নিয়ে সেজেছে ‘মনের খবর’ এর অক্টোবর সংখ্যা

পরিবর্তনশীল বিশ্বে তরুণদের মানসিক স্বাস্থ্য-প্রতিপাদ্যে ১০ অক্টোবর সারাবিশ্বে একযোগে পালিত হয়েছে বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস। আর এই উপলক্ষে মানসিক স্বাস্থ্য বিষয়ক মাসিক পত্রিকা ‘মনের খবর’-এর অক্টোবর সংখ্যাটি প্রকাশিত হয়েছে তরুণদের মানসিক স্বাস্থ্যকে প্রাধান্য দিয়ে।

প্রতি সংখ্যার মতো এবারও এখানে লিখেছেন দেশের বিশিষ্ট চিকিৎসক ও বিশেষজ্ঞগণ। সাথে রয়েছে বিভিন্ন ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখা একঝাঁক তরুণের মনের খবর।

যা থাকছে “মনের খবর” অক্টোবর সংখ্যায়-

‘পরিবর্তনশীল বিশ্বে তরুণদের মানসিক স্বাস্থ্য’– শিরোনামে প্রচ্ছদ প্রতিবেদন লিখেছেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের মনরোগবিদ্যা বিভাগের চেয়ারম্যান, মনোরোগ ও যৌনস্বাস্থ্য বিশেষজ্ঞ অধ্যাপক ডা. সালাহউদ্দিন কাউসার বিপ্লব। গবেষণাধর্মী এ প্রতিবেদনে তিনি তুলে ধরেছেন বিশ্বজুড়ে তরুণদের মানসিক স্বাস্থ্যের খুঁটিনাটি।

মনের স্বাস্থ্য বিভাগে-তরুণদের মনের কথা শিরোনামে বিভিন্ন বিষয়ে নিজেদের মনের কথা বলেছেন অভেনেত্রী জ্যোতি সিনহা, লাক্স ফটোসুন্দরী নাজনীন নাহার, চিত্রশিল্পী শামীম আহমেদ, চলচ্চিত্র নির্মাতা অং রাখাইন, আরিফুর রহমান, সংগীত শিল্পী জাদু রিছিল, আলোকচিত্রী শিল্পী ও কবি আসমা বীথি, কথাসাহিত্যিক মেহেদি উল্লাহ, বিতার্কিক রাকিবুল ইকবাল জিসান, থেরাপিউটিক কাউন্সিলর আব্দুল হামিদ, শিক্ষার্থী সূচনা হাসনাত, জান্নাতুল মুমীত সিদ্দিকী, প্রমুখ। যা ‘মনের খবর’-এর এবারের সংখ্যাটিতে ভিন্নমাত্রা যোগ করেছে।

‘দিন যায় প্রতিদিন, নিজেকে মানিয়ে নিন’‘পৃথিবী বদলে গেছে’ শিরোনামে মনস্ত্বাত্তিক অস্থিরতা নিয়ে অন্য দুটি প্রচ্ছদ প্রতিবেদন লিখেছেন মনোরোগ বিশেষজ্ঞ ডা. সৃজনী আহমেদ ও মনোরোগ বিশেষজ্ঞ ডা. পঞ্চানন আচার্য্য। যে প্রতিবেদন দুটি পাঠকের দৈনন্দিন মনস্ত্বাত্তিক জটিলতা দূর করতে সাহায্য করবে।

পারিবরিক জটিলতা থেকে মুক্তির উপায় নিয়ে প্রচ্ছদ প্রতিবেদনে ‘পরিবার শৃঙ্খল নাকি শৃঙ্খলা’ শিরোনামে রয়েছে ডা. ইয়াসির আরাফাত এর একটি লেখা।

শিশুমন বিভাগে ‘শিশুর মনের আঘাত সাড়ানোর’ উপায় শিরোনামে লিখেছেন মনরোগ বিশেষজ্ঞ ও কথাসাহিত্যিক মোহিত কামাল। যেটি পাঠ করলে সন্তানদের মনের আঘাত দূর করে তাদের সুস্থ সুন্দর ভবিষ্যৎ বিনির্মাণ সহজ হবে যেকোন অভিভাবকের জন্য।

যৌনতা নিয়ে আমাদের সমাজে তরুণদের মাঝে রয়েছে নানা বিভ্রান্তি। সেই সমস্ত বিভ্রান্তি দূর করতে মনের খবর-এর এবারের সংখ্যায় যৌনস্বাস্থ্য বিভাগে রয়েছে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের মনরোগবিদ্যা বিভাগের মনরোগ বিশেষজ্ঞ ডা. এ এস এম আতিকুর রহমান এর ‘বদলে যাওয়া বিশ্বে তরুণদের যৌনচিন্তা’ শিরোনামে রয়েছে বিশ্লেষণধর্মী একটি প্রতিবেদন। যেটি তরুণদের যৌনতা সর্ম্পকিত বিভ্রান্তি দূর করতে সহায়ক ভূমিকা রাখবে।

পেশা নিয়ে তরুণদের বিভ্রান্তি দূর করতে পেশা ও মন বিভাগে লিখেছেন ডা. চিরঞ্জীব বিশ্বাস

অন্যদিকে ‘প্রতিযোগিতার পৃথিবীতে মাদক আর মাদকাসক্তি’ শিরোনামে মাদকাসক্তি পাতায় লিখেছেন ডা. মো. রাহেনুল ইসলাম। স্পোর্টস সাইকোলজি বিভাগে ‘মাঠ থেকে ডিভাইস মানসিক বিস্তার নাকি বিকলঙ্গতা’ শিরোনামে লিখেছেন ডা. ওয়ালিউল হাসনাত সজীব। মানসিক স্বাস্থ্য বিভাগে ‘ঘুম: জরুরি হিসেব নিকেশ’ শিরোনামে রয়েছে ডা. সালাহউদ্দিন কাউসার বিপ্লব এর আরো একটি লেখা।

তারকার মন বিভাগে রয়েছে দেশবরেণ্য আবৃত্তিশিল্পী শিমুল মুস্তাফার সাক্ষাৎকার।

মনোসামাজিক বিশ্লেষণ বিভাগে ‘পরিবারে পরিবর্তন-যৌথ পরিবার টুকরো হয়ে একক পরিবারে রুপান্তর’ শিরোনামে অভিমত দিয়েছেন, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের মনোরোগবিদ্যা বিভাগের সাবেক চেয়ারম্যান অধ্যাপক এম. এ সোবাহান, শিশু সাহিত্যিক আলী ইমাম, ফ্যাশন হাউজ দর্জি বাড়ি এর ব্যবস্থপনা পরিচালক মো. ফজলুর রহমান, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক তাহমিনা আক্তার সহ বেশ কয়েকজন শিক্ষার্থী ও অভিভাবক।

প্রতিসংখ্যার মত এই সংখ্যায়ও বিভিন্ন জটিল বিষয়ে পাঠকের প্রশ্নের উত্তর দিয়েছেন দেশের খ্যাতনামা মানসিক রোগ বিশেষজ্ঞরা। এছাড়াও টিপস এবং দেশের খবর বিভাগ দিয়ে সমৃদ্ধ হয়েছে ‘মনের খবর’ এর নবম সংখ্যাটি। সংখ্যাটি এখন বাজারে পাওয়া যাচ্ছে, পাঠকরা চাইলে সংগ্রহ করতে পারবেন সংখ্যাটির পিডিএফ কপিও।