মূল পাতা / সংবাদ / বিএসএমএমইউ’তে ফ্যামিলি থেরাপী বিষয়ে কর্মশালা অনুষ্ঠিত

বিএসএমএমইউ’তে ফ্যামিলি থেরাপী বিষয়ে কর্মশালা অনুষ্ঠিত

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের মনোরোগবিদ্যা বিভাগের আয়োজনে ‘ফ্যামিলি থেরাপী’ বিষয়ের উপর বিশেষ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

গতকাল ৬ ডিসেম্বর মনোরোগবিদ্যা বিভাগে কর্মশালাটি অনুষ্ঠিত হয়। কর্মশালায় বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের মনোরোগবিদ্যা বিভাগের সকল রেসিডেন্ট ও ছাত্রছাত্রী অংশগ্রহণ করেন।

কর্মশালাটি পরিচালনা করেন চাইল্ড, অ্যাডোলেসেন্স অ্যান্ড ফ্যামিলি সাইকিয়াট্রি বিষয়ে অবসরপ্রাপ্ত কনসালটেন্ট ডা. আমান শেখ। এসময় বিএসএমএমইউ এর মনোরোগবিদ্যা বিভাগের অধ্যাপক ডা. এম এস আই মল্লিক, সহযোগী অধ্যাপক ডা. হাফিজুর রহমান চৌধুরী, একই বিভাগের কনসালটেন্ট এস এম আতিকুর রহমানও উপস্থিত ছিলেন।

ডা. আমান শেখ কর্মশালায় ফ্যামিলি থেরাপি কী, কীভাবে কাজ করে, ফ্যামিলি থেরাপির প্রকারভেদ, কখন ফ্যামিলি থেরাপি নিতে হবে, এটা কতটা সহায়ক সে সকল বিষয়ে বিস্তারিত আলোচনা করেন।

তিনি জানান, ফ্যামিলি থেরাপি মূলত একধরনের গ্রুপ সাইকোথেরাপি, যেখানে একটি পরিবারের সদস্যদের আচরণকে বর্ণনা ও ব্যাখা করা হয়। সেই সাথে সদস্যদের আচরণ কীভাবে ঐ পরিবারের সম্পর্ক এবং স্থিতিশীলতাকে প্রভাবিত করে তা-ও ব্যাখা করে এই থেরাপি। রোগী এবং তার পরিবার উভয়ের মধ্যকার সম্পর্কের উন্নতি ঘটাতে এই প্রক্রিয়া ব্যবহার করা হয়, যা রোগীর সুস্থতার জন্য অতীব জরুরি।

কর্মশালায় অংশগ্রহণকারী রেসিডেন্ট জানান.  ফ্যামিলি থেরাপি ধারনাটি আমাদের দেশে অনেকটা নতুন। এবিষয়ে আমাদের কম জানাশোনা রয়েছে। তাই এবিষয়ে বেশি বেশি এ ধরনের কর্মশালার আয়োজন করা হলে আমাদের জন্য খুবই উপকারী হবে।