মূল পাতা / সংবাদ / রয়েল কলেজ অব সাইকিয়াট্রির সম্মেলনে অংশগ্রহণ করলেন অধ্যাপক ডা. ওয়াজিউল আলম চৌধুরী

রয়েল কলেজ অব সাইকিয়াট্রির সম্মেলনে অংশগ্রহণ করলেন অধ্যাপক ডা. ওয়াজিউল আলম চৌধুরী

ROYAL COLLEGE OF PSYCHIATRIST – এর আয়োজনে গত ২রা নভেম্বর অনুষ্ঠিত হয়ে গেল EATING DISORDER বিষয়ে বার্ষিক সম্মেল-২০১৮।

দিনব্যাপী এই সম্মেলনে যুক্তরাজ্যসহ ইউরোপের বিভিন্ন দেশ থেকে প্রায় ৯০ জন মনোরোগ বিশেষজ্ঞ অংশগ্রহণ করেন। সম্মেলনে EATING DISORDER এর উপর ছয়টি মৌলিক প্রবন্ধ উপস্থাপন করা হয়।

ROYAL COLLEGE OF PSYCHIATRIST এর আমন্ত্রণে FACULTY OF EATING DISORDER PSYCHIATRY-এর বার্ষিক সম্মেলন-২০১৮ তে অংশগ্রহণ করেন বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সাইকিয়াট্রিস্টস (বিএপি) এর সভাপতি ও খ্যাতনামা মনোরোগ বিশেষজ্ঞ অধ্যাপক ডা. ওয়াজিউল আলম চৌধুরী।

ROYAL COLLEGE OF PSYCHIATRIST-এর FACULTY OF EATING DISORDER PSYCHIATRY-এর অ্যাকাডেমি সেক্রেটারী ও সম্মেলন চেয়ারম্যান ডা. আশীষ কুমার সম্মেলন উদ্বোধন করেন।

ডা. আশীষ কুমার ও অংশগ্রহণকারী অন্যান্য সাইকিয়াট্রিস্টদের সাথে বাংলাদেশের বর্তমান মানসিক স্বাস্থ্য ব্যবস্থার বিভিন্ন দিক নিয়ে আলোচনা করেন অধ্যাপক ডা. ওয়াজিউল আলম চৌধুরী। এ সম্পর্কে তিনি বলেন, “এই আন্তর্জাতিক সম্মেলনের অনেকেই, বিশেষ করে ডা. আশীষ কুমার ও অধ্যাপক অ্যাঞ্জেলা ফাভারো (ইটালী) বাংলাদেশের মানসিক স্বাস্থ্য সেবা বিষয়ে বিশেষ আগ্রহ দেখান।”

তিনি জানান , বাংলাদেশের চিকিৎসক ডা. তায়ইম জামান পাঠান (ময়মনসিংহ মেডিকেল কলেজের স্নাতক) বর্তমানে যুক্তরাজ্যে মনোরোগ বিশেষজ্ঞ হিসেবে কর্মরত আছেন। “BRITISH BANGLADESHI PSYCHIATRISTS ASSOCIATION (BBPS)” নামে যুক্তরাজ্যভিত্তিক সাইকয়িাট্রিস্টদের একটি সংগঠনের নেতৃত্ব দিচ্ছেন তিনি। ডা. তায়ইম অত্যন্ত আন্তরিকতার সাথে বিএপি এর কর্মকান্ডের ব্যাপারে আগ্রহ প্রকাশ করেন।

২০১৯ সালের ROYAL COLLEGE -এর বার্ষিক সম্মেলন উপলক্ষে (BBPS)-এর সাথে বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সাইকিয়াট্রিস্টস (বিএপি)  যৌথভাবে লন্ডন শহরে একটি বৈজ্ঞানিক সেমিনার আয়োজন করার ব্যাপারে সহযোগিতার আশ্বাস প্রদান করেন।

(ছবিতে: ডা. আশীষ কুমার, অধ্যাপক মো. ওয়াজিউল আলম চৌধুরী,  প্রফেসর অ্যাঞ্জেলা ফাভারো,-ইউনিভার্সিটি অব পাদুয়া,ইতালী ও অন্যান্যরা)