মূল পাতা / সংবাদ / সততা ও নিষ্ঠার সাথে সেবা করতে চান অধ্যাপক ডা. মোহিত কামাল

সততা ও নিষ্ঠার সাথে সেবা করতে চান অধ্যাপক ডা. মোহিত কামাল

সরকারি আদেশ জারির মাধ্যমে আনুষ্ঠানিকভাবে জাতীয় মানসিক স্বাস্থ্য ইনস্টিটিউটের পরিচালক হিসেবে দায়িত্ব পালন শুরু করেছেন বহু গুন, জ্ঞান এবং প্রতিভার অধিকারী খ্যাতনামা মনোরোগ বিশেষজ্ঞ ও বাংলা একাডেমি পুরষ্কার অর্জনকারী কথাসাহিত্যিক অধ্যাপক ডা. মোহিত কামাল।

আজ নিজের ফেসবুক অ্যাকাউন্ট থেকে স্ট্যটাস দিয়ে সরকারি আদেশ প্রাপ্তির সংবাদ জানিয়ে নতুন এই দায়িত্ব নিয়ে সবার দোয়া ও সহযোগিতা কামনা করেন অধ্যাপক ডা. মোহিত কামাল। ফেসবুক স্ট্যাটাসে তিনি লেখেন, “সততা, নিষ্ঠা ও প্রজ্ঞার সঙ্গে যেন আমি জাতির মানসিক স্বাস্থ্য সেবায় নিজেকে নিয়োজিত রাখতে পারি, তার জন্য সবার দোয়া ও সহযোগিতা চাই।”

এর আগে গত ১৪ ফেব্রুয়ারী জাতীয় মানসিক স্বাস্থ্য ইনস্টিটিউটের বিদায়ী পরিচালক অধ্যাপক ডা. ফারুক আলম এর কাছ থেকে দায়িত্ব গ্রহণ করেন তিনি।

উল্লেখ্য, অধ্যাপক ডা. মোহিত কামাল ১৯৬০ সালে চট্টগ্রাম জেলার সন্দ্বীপে জন্মগ্রহণ করেন। তিনি চট্টগ্রাম কলেজিয়েট স্কুল থেকে এসএসসি এবং চট্টগ্রাম কলেজ থেকে এইচএসসি পাশ করেন। পরবর্তীতে সিলেট এম.এ.জি. ওসমানী মেডিকেল কলেজ থেকে এমবিবিএস ডিগ্রি অর্জন করেন তিনি। চিকিৎসা সেবার পাশাপাশি লেখালেখিতেও রয়েছে তার ঈর্ষনীয় সাফল্য। বিভিন্ন সম্মাননার পাশাপাশি কথাসাহিত্যে অবদানের জন্য ২০১৮ সালে বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার, শিশু সাহিত্য বিষয়ে অবদানের স্বীকৃতি স্বরূপ তিনি ১৪১৮ বঙ্গাব্দে শিশু একাডেমি প্রদত্ত অগ্রণী ব্যাংক শিশু একাডেমী শিশুসাহিত্য পুরস্কার লাভ করেন।

তিনি শব্দঘর নামের নিয়মিত প্রকাশিত একটি সাহিত্য-সংস্কৃতির মাসিক পত্রিকার সম্পাদক। চট্টগ্রামের আগ্রাবাদ নবাঙ্কুর কচি-কাঁচার মেলার সাহিত্য-সংস্কৃতির কর্মকাণ্ড ও ছড়া-কবিতা চর্চার মাধ্যমে সাহিত্যসত্তার সাথে যুক্ত হন অধ্যাপক ডা. মোহিত কামাল। তাঁর প্রথম গল্প ‘চারপাশ যখন ভাঙতে থাকে’ প্রকাশিত হয় ১৯৮৬ সালে। আর প্রথম গল্পগ্রন্থ কাছের তুমি দূরের তুমি প্রকাশিত হয় ১৯৯৫ সালে সময় প্রকাশন থেকে । তাঁর প্রকাশিত বইয়ের সংখ্যা ৫২ টি। এর মধ্যে ২২টি উপন্যাস, ১২টি গল্পগ্রন্থ, ১১ টি শিশুসাহিত্য, এছড়াও সব্যসাচী এই লেখকের রয়েছে সম্পাদনাগ্রন্থ, মনস্তত্ত্ব ও গবেষণা বিষয়ক গ্রন্থ।