মূল পাতা / সংবাদ / প্রকাশের পরপরই ব্যাপক প্রশংসিত মনের খবর জুন সংখ্যা

প্রকাশের পরপরই ব্যাপক প্রশংসিত মনের খবর জুন সংখ্যা

জেনে নিন কী কী রয়েছে

মানসিক স্বাস্থ্য বিষয়ক দেশের অন্যতম বহুল পঠিত মাসিক ম্যাগাজিন মনের খবর এর জুন সংখ্যা বাজারে এসেছে। অন্যান্য সংখ্যার মত ভিন্ন ভিন্ন বিষয়ের সাথে এবারের সংখ্যাটি একটি বিশেষ বিষয়ের উপর প্রাধান্য দিয়ে সাজানো হয়েছে। আর এবারের সংখ্যায় প্রাধান্য পাওয়া বিষয়টি হল- আসক্তি। যেখানে বিভিন্ন ধরনের আসক্তি বিষয় ছাড়াও মানসিক স্বাস্থ্য সচেতনতা ও মানসিক স্বাস্থ্যের বিভিন্ন দিক নিয়ে লিখেছেন দেশের খ্যাতনামা মনোরোগ বিশেষজ্ঞগণ। চমকপ্রদ এবং গুরুত্বপূর্ণ বেশ কিছু বিষয় উঠে আসায় প্রকাশের প্রথম দু’দিনেই পাঠক মহলে ব্যাপক প্রশংসিত হয়েছে মনের খবর এর এবারের সংখ্যাটি।

যা রয়েছে “মনের খবর জুন সংখ্যায়

আচরণগত আসক্তি– শিরোনামে প্রচ্ছদ প্রতিবেদন লিখেছেন চট্রগ্রাম মেডিক্যাল কলেজ এর মনোরোগবিদ্যা বিভাগের মনোরোগ বিশেষজ্ঞ ডা. পঞ্চানন আর্চায্য।

শিশু থেকে বৃদ্ধ- আচরণগত আসক্তির সমস্যা ও চিকিৎসা– শিরোনামে আরেকটি প্রচ্ছদ প্রতিবেদন লিখেছেন পাবনা মানসিক হাসপাতাল এর কনসালটেন্ট ও সহকারী রেজিষ্টার মনোরোগ বিশেষজ্ঞ ডা. ওয়ালিউল হাসনাত সজীব।

জুয়াখেলাও একটি মানসিক রোগ– শিরোনামে আরেকটি প্রচ্ছদ প্রতিবেদন লিখেছেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের মনোরোগবিদ্যা বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. সালাহ্‌উদ্দিন কাউসার বিপ্লব।

পড়াশোনা ধ্বংস করে যে আসক্তি- শিরোনামে বিশেষ আয়োজন বিভাগে লিখেছেন জাতীয় মানসিক স্বাস্থ্য ইনস্টিটিউটের পরিচালক ও কথাসাহিত্যিক অধ্যাপক ডা. মোহিত কামাল।

সিজোফ্রেনিয়া রোগীর শুশ্রুষাকারীদের বিষণ্ণতা–শিরোনামে মানসিক রোগ বিভাগে লিখেছেন নর্থ বেঙ্গল মেডিক্যাল কলেজ, সিরাজগঞ্জ এর মনোরোগবিদ্যা বিভাগের সহকারী অধ্যাপক ডা. মো. সুলতান-ই-মনজুর।

শিশুর মোবাইল-টিভি আসক্তি কীভাবে বুঝবেন- শিরোনামে শিশু মন বিভাগে রয়েছে আদ-দ্বীন মেডিক্যাল কলেজের সহযোগী অধ্যাপক ডা. হোসনে আরা এর একটি লেখা।

বাংলাদেশে মাদকাসক্তির ব্যাপকতা ও নিয়ন্ত্রণ কৌশল– শিরোনামে মাদকাসক্তি বিভাগে লিখেছেন লিখেছেন ডা. কৃষ্ণ রায়।

যৌন নিপীড়ন ও নিপীড়কের মনস্তত্ত্ব- শিরোনামে যৌনস্বাস্থ্য বিভাগে লিখেছেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের মনরোগবিদ্যা বিভাগের কনসালটেন্ট ডা. এস এম আতিকুর রহমান।

গবেষণা বিভাগে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের রেসিডেন্ট এমডি(চাইল্ড অ্যান্ড অ্যাডোলসেন্ট সাইকিয়াট্রি) ডা. সাদিয়া আফরিন লিখেছেন মানসিক চাপও মাদকাসক্তির কারণ শিরোনামে।

মনস্তত্ত্ব বিভাগে মেরিলিন মনেরো এর মনস্তত্ত্ব নিয়ে লিখেছেন ডা. ফাহিম আল রশিদ

মাদকাসক্তির ইতিহাস: শুরুর কথা শিরোনামে যুগে যুগে বিভাগে লিখেছেন  মনোরোগ বিশেষজ্ঞ ডা. নাসিরউদ্দিন আহমেদ ।

তারকার মন বিভাগে রয়েছে খ্যাতনামা কার্টুনিস্ট রফিকুন নবী (রনবী) এর সাক্ষাৎকার।

মাদকাসক্তি: সামাজিক ও পারিবারিক প্রেক্ষাপটবিষয়ে মনোসামাজিক বিশ্লেষণ বিভাগে কথা বলেছেন মনোরোগ বিশেষজ্ঞ ডা. রাহেনুল ইসলাম, সাইকোলজিস্ট বেলাল হোসেন, সাইকোলজিস্ট রোজীনা বেগম নাফিসা, অভিনেতা মামুনুর রশীদ, ব্যান্ডশিল্পী মাকসুদ ও একজন ভুক্তভোগী অভিভাবক।

দেশের খবর এর পাশাপাশি প্রতিসংখ্যার মত এই সংখ্যায়ও বিভিন্ন জটিল বিষয়ে পাঠকের প্রশ্নের উত্তর দিয়েছেন দেশের খ্যাতনামা মানসিক রোগ বিশেষজ্ঞরা। এছাড়াও প্রশ্ন-উত্তরের সাথে সাথে মনের খবর জুন সংখ্যায় পাঠকরা  টিপস বিভাগে পাবেন শিশুর ডিভাইস ব্যবহার: নিয়ন্ত্রণে করণীয় শিরোনামে মাহজাবিন শান্তার লেখা।

সংখ্যাটি এখন বাজারে পাওয়া যাচ্ছে, পাঠকরা চাইলে সংগ্রহ করতে পারবেন সংখ্যাটির পিডিএফ কপিও।

পিডিএফ পেতে ও ম্যাগাজিন প্রাপ্তিস্থান জানতে নিচের লিংক দেখুন :
পিডিএফ: https://www.monerkhabor.com/print-pdf/
প্রাপ্তিস্থান: https://www.monerkhabor.com/stall/