মূল পাতা / সংবাদ / বিশ্ব আত্মহত্যা প্রতিরোধ দিবস আজ

বিশ্ব আত্মহত্যা প্রতিরোধ দিবস আজ

আজ বিশ্ব আত্মহত্যা প্রতিরোধ দিবস। ২০০৩ সাল থেকে প্রতি বছর ১০ সেপ্টেম্বর বিশ্বব্যাপী সচেতনতা সৃষ্টির লক্ষ্যে আত্মহত্যা প্রতিরোধ দিবস হিসেবে পালিত হচ্ছে।

এবারের বিশ্ব আত্মহত্যা দিবসের প্রতিপাদ্য “আত্মহত্যা প্রতিরোধে কাজ করি একসাথে”।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার হিসাব অনুযায়ী, সারা বিশ্বে প্রতিবছর প্রায় ৮ লাখ মানুষ, অর্থাৎ প্রতি সেকেন্ডে ৪০ জন আত্মহত্যা করে। এছাড়া প্রায় ১৫ থেকে ২০ গুণ মানুষ আত্মহত্যার চেষ্টা চালিয়ে ব্যর্থ হয়। সংস্থাটির মতে, আত্মহত্যা বিশ্বে ১৫-২৯ বছর বয়সী মানুষের মৃত্যুর দ্বিতীয় প্রধান কারণ হলেও যেকোনো বয়সেই আত্মহত্যার মতো ঘটনা ঘটতে পারে। তাই আত্মহত্যা প্রতিরোধে সবাইকে এগিয়ে আসতে হবে।

২০১৪ সালে বিশ্ব স্বাস্থ্য সংস্থার মানসিক স্বাস্থ্য সংক্রান্ত একটি প্রতিবেদন অনুসারে, নিম্ন আয়ের কোনো দেশেই আত্মহত্যা প্রতিরোধে কোনো কৌশল বা কর্মপন্থা ঠিক করা হয়নি।

বিশ্বের বিভিন্ন দেশের সাথে বাংলাদেশেও দিবসটি পালিত হচ্ছে। এ উপলক্ষে সরকারি প্রতিষ্ঠািনের পাশাপাশি বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক, মানবাধিকার এবং মানসিক স্বাস্থ্যবিষয়ক সংগঠনগুলি সভা, সেমিনার, মানববন্ধন সহ নানা সচেতনতামূলক কর্মসূচি গ্রহণ করেছে। সংবাদপত্র এবং টেলিভিশন চ্যানেলেও রয়েছে আত্মহত্যা প্রতিরোধ দিবসের বিশেষ আয়োজন।