আত্মহত্যা প্রতিরোধ দিবসে সাইক্লিং এরাউণ্ড ঢাকা ক্যাম্পেইন 1

আত্মহত্যা প্রতিরোধ দিবসে সাইক্লিং এরাউণ্ড ঢাকা ক্যাম্পেইন

বিশ্ব আত্মহত্যা প্রতিরোধ দিবস ২০১৯ উপলক্ষে রাজধানীতে সাইক্লিং এরাউণ্ড ঢাকা নামে ক্যাম্পেইন ও আলোচনা অনুষ্ঠিত হয়েছে। গতকাল ১০ সেপ্টেম্বর সকালে, রাজধানীর হাতিরঝিলে এই অনুষ্ঠানের আয়োজন করে ব্রাইটার টুমরো ফাউণ্ডেশন নামের একটি সংগঠন।

অনুষ্ঠানে আত্মহত্যাকে না বলে সবার মধ্যে আত্মবল নিয়ে সামনে এগিয়ে চলার মানসিকতা তৈরির কথা বলা হয়। আত্মহত্যার চিন্তা না করে সমস্যা সমাধানে সবাইকে মনোযোগী করে তোলার আহ্বান জানান বক্তারা। এর আগে, হাতিঝিলে এই বিষয়ে সচেতনতামূলক এক সাইক্লিংয়ে অংশ নেয় তরুণ-তরুণীরা।

এদিন সকাল সাড়ে ছয়টায় দেশের বিভিন্ন অঞ্চল থেকে আসা ১৫০ জন তরুণ-তরুণী হাতিরঝিলে ১৫ কিলোমিটার সাইক্লিং রাইডে অংশ নেন।

আলোচনা অনুষ্ঠানে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সবেক উপাচার্য ও বিটিএফের উপদেষ্টা ড. আ আ ম স আরেফিন সিদ্দিক, ডব্লিউএইচওর বাংলাদেশ প্রতিনিধি, বিশিষ্ট সঙ্গীতশিল্পী রেজওয়ানা চৌধুরী বন্যা, ক্রিকেটার এনামুল হক বিজয় সহ ক্রীড়া ও সাংস্কৃতিক অঙ্গনের বিভিন্ন ব্যক্তিদের সাথে মানসিক স্বাস্থ্য বিশেষজ্ঞরাও উপস্থিত ছিলেন।

এছাড়াও অনুষ্ঠানে বক্তৃতা করেন ব্রাইটার টুমরো ফাউণ্ডেশন এর সভাপতি জয়শ্রী জামান এবং সাধারণ সম্পাদক  ডা . ফারসিদ ভূঁইয়া বক্তৃতা রাখেন।

অনুষ্ঠানে জানানো হয়, বাংলাদেশে প্রতি বছর প্রায় ১১ হাজার লোক আত্মহত্যা করে এবং দেশের প্রায় ৬৫ লাখ মানুষ আত্মহত্যাপ্রবণ।

দেশে আত্মহত্যার এই হার কমাতে ২০১৫ সাল থেকে কাজ করছে ব্রাইটার টুমরো ফাউণ্ডেশন। কাউন্সেলিং ওয়ার্কশপ, সেমিনার – স্কুল – কলেজ – বিশ্ববিদ্যালয় ক্যাম্পেইন এবং খেলাধুলা সহ নানা কর্মসূচির মাধ্যমে আত্মহত্যা প্রতিরোধে কাজ করে যাচ্ছে প্রতিষ্ঠানটি ।