ঢাকা মেডিক্যািলে মনোরোগ বিভাগে সিএমই অনুষ্ঠিত

ঢাকা মেডিক্যালে মনোরোগ বিভাগে সিএমই অনুষ্ঠিত

ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতাল এর মনোরোগবিদ্যা বিভাগের আয়োজনে “BREAKING BAD NEWS: A Communication Skill for Mental Health Professionals”  শীর্ষক CME অনুষ্ঠিত হয়েছে।

আজ (০৪ মার্চ) বুধবার অনুষ্ঠিত CME তে সাম্প্রতিক সময়ে সড়ক দূর্ঘটনায় পরিবারের সবাইকে হারানো একজন রোগী যিনি ঢাকা মেডিক্যালে ভর্তি ছিলেন তাকে কিভাবে ধাপে ধাপে এই দুঃসহ দুঃসংবাদ দেয়া হয় সেই অভিজ্ঞতা বর্ণনা করেন সেই টীমে উপস্থিত মনোরোগ চিকিৎসকগণ এবং মনোবিদগণ।

এছাড়া কিভাবে খারাপ সংবাদ বা কোন গুরুতর রোগের সংবাদ রোগীর কাছে বলতে হয় সে বিষয়ে উপস্থাপিত বৈজ্ঞানিক প্রবন্ধের উপর আলোচনা অনুষ্ঠিত হয়।

CME তে চেয়ারপার্সন হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতাল এর মনোরাগবিদ্যা বিভাগের প্রধান অধ্যাপক ডা. আব্দুল্লাহ আল মামুন, প্যানেল অব এক্সপার্ট হিসেবে উপস্থিত ছিলেন মনোরোগবিদ্যা বিভাগের রেজিষ্ট্রার ডা. রাইসুল ইসলাম পরাগ, স্পীকার হিসেবে ছিলেন একই বিভাগের সহকরী রেজিষ্ট্রার ডা. রাজিবুর রহমান এবং সাইকোলজিস্ট শরিফুল ইসলাম।

নিজের বক্তব্যে ডা. রাইসুল ইসলাম পরাগ বলেন,” বিষয়টি সব বিভাগের চিকিৎসক এর জন্যই অত্যন্ত গুরুত্বপূর্ণ। বিশেষ করে অংকোলজি, মেডিসিন, সার্জারী, আই সি ইউ ই বিভাগের জন্য। এই দক্ষতা অর্জন করতে পারলে চিকিৎসক এবং রোগীর মধ্যে অনেক ভুল বোঝাবুঝিও প্রতিরোধ করা যাবে। এবং রোগীর মানসিক চাপ নিরসনেও অনেক গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে বিষয়টি।”

এছাড়া দুঃসংবাদ প্রকাশ করার পর রোগীর মধ্যে মানসিক চাপ জনিত কোন লক্ষণ পরিলক্ষিত হচ্ছে  কিনা তা বোঝার জন্য রোগীকে নিয়মিত ফলোআপ করতেও বলেন তিনি।

CME তে  ডাঃ তানজিয়া শারমিন, ডাঃ শায়লা পারভীন, ডাঃ আবরার, ডাঃ সানজিদা, ডাঃ অর্ণব, ডাঃ শাহীনুর রহমান সহ ইন্টার্ণ চিকিৎসকগণ ও ট্রেইনি সাইকোলজিস্টগণ উপস্থিত ছিলেন।