শিক্ষার্থীদের মানসিক চাপ

শিক্ষার্থীদের মানসিক চাপ কমাতে কবরে শুয়ে থাকার পরামর্শ দিলো বিশ্ববিদ্যালয়!

শিক্ষার্থীদের মানসিক চাপ কমাতেকবরে শুয়ে থাকার পরামর্শ দিয়েছে নেদারল্যান্ডসের র‌্যাডবউড বিশ্ববিদ্যালয়।

মানসিক চাপ কমাতে অনেকেই নানা ধরনের পদ্ধতি গ্রহণ করে থাকেন। তবে সেসব পদ্ধতিকে তাক লাগিয়ে শিক্ষার্থীদের মানসিক চাপ কমাতে নেদারল্যান্ডসের নিজেমগেন শহরের র‌্যাডবউড বিশ্ববিদ্যালয় এর ‘স্ট্রেস ম্যানেজমেন্ট’ নামক কবরে শুয়ে থাকার পদ্ধতিটি এখন তুমুল আলোচনায়।

মানসিক চাপ কমাতে শিক্ষার্থীদেরকে “গ্রেভ থেরাপি” বা কবরে শুয়ে থাকার পরামর্শ দিয়েছে তারা।

কবরের মতো বড় গর্তে শুয়ে থাকতে হয় শিক্ষার্থীদের। বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে এ বিষয়ে একটি পেজ রয়েছে। সেখানে এই পদ্ধতির বিস্তারিত বর্ণনা রয়েছে। কর্তৃপক্ষ জায়গায়টিকে “পিউরিফিকেশন গ্রেভ” বা “শুদ্ধিকরণ” কবর হিসেবে অভিহিত করা হয়েছে।

ওয়েবসাইটে লেখা হয়েছে, শিক্ষার্থীরা এই কবরে শুয়ে শুয়ে তাদের জীবনের গুরুত্বপূর্ণ বিষয়গুলি নিয়ে চিন্তা করতে পারেন। তবে শর্ত হচ্ছে, শুধু একটি মাদুর আর একটি বালিশ নিয়ে সেখানে যাওয়া যাবে। নেওয়া যাবে না মোবাইল ফোন কিংবা অন্য কোনো ব্যক্তিগত জিনিসপত্র।

সম্প্রতি “পিউরিফিকেশন গ্রেভে”র একটি ভিডিও প্রকাশ করা হয়েছে। কিছু স্থির চিত্র দিয়ে এই ভিডিওটি বানানো হয়েছে। সেখানে দেখা যাচ্ছে, কী ভাবে গর্ত খুঁড়ে কবরটি তৈরি করা হচ্ছে। তৈরির পর একজন তার ভিতর শুয়ে রয়েছেন। তাঁর চোখ দিয়ে দেখানো হয়েছে, সেখানে শুয়ে থাকলে কেমন দেখাবে চারদিকটা।

ভিডিও লিংক: https://www.youtube.com/watch?v=dbb20ZJH_SI&feature=youtu.be