মূল পাতা / সংবাদ / জাতীয় / শিশু একাডেমী সাহিত্য পুরস্কারে ভূষিত মনোরোগ বিশেষজ্ঞ মোহিত কামাল
Mohit Kamal

শিশু একাডেমী সাহিত্য পুরস্কারে ভূষিত মনোরোগ বিশেষজ্ঞ মোহিত কামাল

বাংলাদেশ শিশু একাডেমী প্রদত্ত অগ্রণী ব্যাংক-শিশু একাডেমী শিশুসাহিত্য পুরস্কার পেয়েছেন খ্যাতিমান কথাসাহিত্যিক মোহিত কামাল । ২০১২ সালে প্রকাশিত তাঁর কিশোর উপন্যাস ‘উড়াল বালক’ এর জন্য এ পুরস্কারে ভূষিত করা হয় । প্রথমে এ উপন্যাসটি প্রকাশিত হয়েছিলো রোদেলা প্রকাশন থেকে, এখন এটি বাজারে এনেছে অনিন্দ্য প্রকাশ । ১৮ ফেব্রুয়ারি দুপুর ১২টায় বাংলাদেশ শিশু একাডেমির সভাকক্ষে এক সংবাদ সম্মেলনের মাধ্যমে ২০১২ থেকে ২০১৭ সাল পর্যন্ত মোট ৬ বছরের অগ্রণী ব্যাংক-শিশু একাডেমি শিশুসাহিত্য পুরস্কারপ্রাপ্তদের নাম ঘোষণা করা হয় । মোহিত কামাল ১৪১৮ বঙ্গাব্দের জন্য এ পুরস্কারটি অর্জন করেছেন । পেশাজীবনে তিনি জাতীয় মানসিক স্বাস্থ্য ইনস্টিটিউটের অধ্যাপক (হেড অব সাইকিয়াট্রি, একাডেমিক কোর্স ডিরেক্টর, এমডি/ রেসিডেন্সি, সাইকিয়াট্রি ) ।
মোহিত কামাল বলেন, ‘‘শৈশব থেকেই আমার লেখালেখির শুরু । এই পুরস্কার পেয়ে আমি আনন্দিত । আমার প্রকাশক ও পাঠকদের প্রতি কৃতজ্ঞতা জানাচ্ছি । কৃতজ্ঞতা আমার পরিবারের প্রতিও। তাঁদেরকে সময় দেওয়া থেকে বঞ্চিত করে লিখে যাচ্ছি । বাংলাদেশ শিশু একাডেমী দীর্ঘদিন পর পুনরায় এ পুরস্কার চালু করায় কর্তৃপক্ষকে ধন্যবাদ ও অভিবাদন ।’’

মোহিত কামাল ১৯৬০ সালের ২ জানুয়ারি চট্টগ্রামের সন্দ্বীপ উপজেলায় জন্মগ্রহন করেন । বাবা আসাদুল হক, মাতা মাহফুজা আখতার মিলি । গল্প, উপন্যস, প্রবন্ধ, কলাম, কিশোরদের উপযোগী গল্প, কিশোর উপন্যাস, বিজ্ঞান ও গবেষণাসহ নানা বিষয়ে লেখালেখিতে কৃতিত্ব দেখিয়েছেন তিনি । তার মোট বইয়ের সংখ্যা ৪৭ টি । এর মধ্যে কথাসাহিত্য ২৭ টি, শিশু-কিশোর বিষয়ক ১০ টি, অন্য বইগুলো মনস্তত্ত্ব বিষয়ক।
ইতোমধ্যে তিনি পেয়েছেন সিটি আনন্দ আলো সাহিত্য পুরস্কার ২০১৪, এম নুরুল কাদের ফাউন্ডেশন শিশুসাহিত্য পুরস্কার ২০১২ সহ বেশ কিছু গুরুত্বপূর্ণ পুরস্কার । পুরস্কারপ্রাপ্ত ‘উড়াল বালক’ কিশোর উপন্যাসটি স্কলাস্টিকা স্কুলের গ্রেড সেভেন ও বিশ্বসাহিত্য কেন্দ্রের পাঠাভ্যাস উন্নয়ন কর্মসূচি (SEQAEP) কর্তৃক ৬ষ্ঠ শ্রেণির শিক্ষার্থীদের পাঠ্য হিসেবে গৃহিত হয়েছে।