মূল পাতা / প্রশ্ন-উত্তর / হস্তমৈথুন নিজে কোনো সমস্যা নয়

হস্তমৈথুন নিজে কোনো সমস্যা নয়

সমস্যা:
আমি অনেক চেষ্টা করেও নিজেকে হস্তমৈথুন থেকে দূরে সরাতে পারছি না, যার কারনে আমি অনেক স্বাস্থ্যগত এবং মানসিক সমস্যায় ভুগছি! কয়েকমাস আগেও আমি এটা থেকে নিজেকে সম্পূর্ণ বিরত রেখেছিলাম কিন্তু ইদানিং এটাতে আবার আসক্ত হয়ে গেছি! আমি খুব বাজেভাবে এটার সাথে নিজেকে জড়িয়ে ফেলেছি, যার কারণে আমি কিছুতেই স্বাভাবিক জীবন যাপন করতে পারছি না! আমার চিন্তা-ভাবনার মধ্যে ব্যাপক পরিবর্তন এসেছে, যা আমার স্বাভাবিক জীবনকে ব্যাহত করছে, এমনকি আমার চিন্তাচেতনা ইনসেষ্ট এর মতো ভয়াবহ কল্পনায় জড়িয়ে গেছে। আমি আমার কোনো বন্ধুবান্ধবের সাথে যোগাযোগ করতে পারি না, কথাও বলতে পারি না। সারাদিন বাসায় বসে থাকি, আমি কোনো একটা বিষয়কে স্বাভাবিক ভাবে নিতে পারি না। আমি অনেক চেষ্টা করেও নিজেকে এর থেকে বের করতে পারছি না, এমতাবস্থায় আমার কি করা উচিত?

পরামর্শ:
প্রায় একইরকম বিষয়ে মনের খবরে বেশ কিছু উত্তর বিভিন্ন সময়ে দেয়া হয়েছে। আপনার সমস্যাটি একটু ভিন্ন মনে হচ্ছে। সমস্যাটি সঠিকভাবে বোঝার জন্য, আরো কিছু বিষয় জানা জরুরি ছিলো। যেমন; আপনার বয়স কত? এই চিন্তাটির সাথে আর কি কি সমস্যা আপনি অনুভব করেন? অন্য আরো কোনো বিষয়ে, একই চিন্তা বারবার আসে কি-না! সারাদিন বাসায় বসে থাকা এবং বন্ধু-বান্ধবের সাথে না মিশার অন্য কোনো কারণ বা ব্যাখ্যা আছে কি-না। জানা দরকার ছিলো, দিনের বেশিরভাগ সময় মন কেমন থাকে? ‘আমার চিন্তা ভাবনার মধ্যে ব্যাপক পরিবর্তন এসেছে’ এই কথা দিয়ে কি বোঝাতে চেয়েছেন? ‘আমি কোনো একটা বিষয়কে স্বাভাবিক ভাবে নিতে পারি না’ এ কথার অর্থই বা কি? এসব না জেনে উত্তর দিতে গেলে কোনো একটা ভুল হবার সম্ভাবনা থেকে যায়।

তবু আপনার আপাতত চিন্তা কমানোর জন্য বা পরবর্তীতে সঠিক সিদ্ধান্ত নিতে সুবিধা হতে পারে সেজন্য, দুই একটি কথা বলে রাখি। প্রথমত হস্তমৈথুন নিজে কোনো সমস্যা নয়। এ নিয়ে মনের খবরে অনেক লেখা আছে, দেখে নিতে পারেন। এটি বয়সের সাথে সম্পর্কযুক্ত স্বাভাবিক একটি প্রক্রিয়া। তবে মনে হচ্ছে, এসব চিন্তার কারণেই হোক বা অন্য কোনো কারণেই হোক, এখন আপনি বিষণ্নতা রোগে ভুগছেন। সাথে আপনার শুচিবাই বা অবসেশনের সমস্যাও আছে। বন্ধু-বান্ধবের সাথে যোগাযোগ করতে না পারা বা কথা বলতে না পারার কারণ কী সেটা ঠিক স্পষ্ট নয়। যদি এমন হয়, কিছুই করতে মন চায় না, তাই করি না তবে সেটা বিষণ্নতাই। আর অন্য কোনো কারণ থাকলে সেসবের জন্য সরাসরি কোনো একজন বিশেষজ্ঞের সাথে দেখা করা উচিত। আপাতত ট্যাবলেট- আরপোলাক্স ২০ মিগ্রা (অৎঢ়ড়ষধী ২০সম), সকালে নাস্তার পর একটা শুরু করতে পারেন। শুধু মাত্র ভুল চিন্তা না হয়ে বিষণ্নতা বা শুচিবাই যা-ই হোক না কেন তার জন্য সরাসরি চিকিৎসা নিতে হবে। এবং বেশ কিছু দিন চিকিৎসা চালিয়ে যেতে হবে। তবে অবশ্যই এই সমস্যার সমাধান আছে। ভালো থাকবেন।

পরামর্শ দিচ্ছেন,
ডা. সালাহ্উদ্দিন কাউসার বিপ্লব


দৃষ্টি আকর্ষণ- মনেরখবর.কম এর প্রশ্ন-উত্তর বিভাগে, মানসিক স্বাস্থ্য, যৌন স্বাস্থ্য, মাদকাসক্তি সহ মন সংক্রান্ত বিভিন্ন বিষয়ে আপনার কোনো জানার থাকলে বা প্রশ্ন থাকলে বা বিশেষজ্ঞ পরামর্শ দরকার হলে question@monerkhabor.com এই ইমেলের মাধ্যমে প্রশ্ন পাঠাতে পারেন।

• চেয়ারম্যান ও অধ্যাপক - মনোরোগবিদ্যা বিভাগ, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়। • সেকশন মেম্বার - মাস মিডিয়া এন্ড মেন্টাল হেলথ সেকশন অব 'ওয়ার্ল্ড সাইকিয়াট্রিক এসোসিয়েশন'। • কোঅর্ডিনেটর - সাইকিয়াট্রিক সেক্স ক্লিনিক (পিএসসি), মনোরোগবিদ্যা বিভাগ, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়। • সাবেক মেন্টাল স্কিল কনসাল্টেন্ট - বাংলাদেশ ন্যাশনাল ক্রিকেট টিম। • সম্পাদক - মনের খবর।