মনে হয় আপনার রোগটি মানসিক 1

মনে হয় আপনার রোগটি মানসিক

সমস্যা:
(নাম প্রকাশে অনিচ্ছুক)। আমার গত সেপ্টেম্বর মাস থেকে ঘুমের সমস্যা, তারপর গ্রামডাক্তারের কাছে গেলাম। ওষুধ দিলো। ওষুধ খেতাম, ঘুম হতো। মাঝে আমার অনার্স এক্সাম এলো, অনেক রাত পর্যন্ত পড়তাম, শুইলে ঘুম হতো না। তার উপর মাথায় প্রচুর প্রেশার ফিল করতাম, কিন্তু ঘম থেকে উঠলে চলে যেতো। কিন্তু এক্সাম তিন সাবজেক্ট দেওয়ার পরে একদিন রাতে ঘুমই হলো না, এর মাঝে এক্সামগুলো তেমন ভালো হয়নি, অনেক টেনশন করতাম, এর মধ্যে আরো এক রাত ঘুমই হয়নি, আবার গ্রামচিকিৎসকের কাছে গেলাম, ওষুধ দিলো, খেলাম। ঘুম হতো, কিন্তু মাথার প্রেশারটা গেলো না। আমি ইচ্ছা করে টেনশন করতাম। কিন্তু এক্সাম খারাপের ব্যাপারটা সারাক্ষণ মাথায় ঘুরতো, তারপর একজন নিউরো মেডিসিনের ডাক্তারকে দেখালাম, মাথার তালু গরম হয়ে যেতো, এটা থেকে মুক্তি পেলাম, কিন্তু মাথা অসহ্য যন্ত্রণা করতো, সেটা গেলো না। এর মাঝে প্র্যাকটিকেলের প্রেশার পরলো। মানসিকভাবে খুব বাজে ছিলাম। তারপর আরেকজন নিউরো মেডিসিনের ডাক্তারকে দেখালাম। কোনো মতে মেন্টালি বাজে থেকেই পরীক্ষা শেষ করলাম। তারপর ল্যাবএইডের একজন নিউরোলজিস্টকে দেখালাম, উনার ঔষধ খাইতেছি। এখন ঘুম হয়, এক্সামের ব্যাপারটাও মাথায় ঘুরে না, কিন্তু আমার আগে যে ঘুম হতো না, ঐটা মাথার মধ্যে ঘুরে। কোনো কোনো সময় খারাপ লাগে না, কোনো কোনো সময় মন খারাপ হয়ে যায়। অনেক দিন যাবত এমন চলতেছে। আমি জানি, এখন আমার ঘুম হয়, বুঝি, তবু ঘুমের ব্যাপারটা মাথায় ঘুরে, এটা কি নিউরোসিসের লক্ষণ?

আর নিউরোসিস হলে আমি কি ঠিক ডাক্তারের ‍ট্রিটমেন্টে আছি? ফ্যামিলি নিউরোলজিস্ট দেখিয়েছে তাই আর কোনো ডাক্তার দেখাতে চাইছে না। আমি আর নিতে পারছি না, কী করবো ভেবে পাচ্ছি না।

পরামর্শ:
ধন্যবাদ আপনার প্রশ্নের জন্য ।আপনি আপনার বয়স এবং কতদিন যাবত সমস্যায় ভুগছেন সে সম্বন্ধে বিস্তারিত কিছু বলেননি। আপনি বিভিন্ন সময়ে বিভিন্ন চিকিৎসকের কাছ থেকে ঘুমের ঔষধ খেয়েছেন। কতদিন ধরে এবং কোন মাত্রায় কোন ঔষধ খেয়েছেন সে সম্বন্ধে কিছু বলেননি

আপনার হঠাৎ করে মন খারাপ হয়ে যাওয়া ,মাথার তালু গরম হয়ে যাওয়া,অনিদ্রা,পরীক্ষার চাপ নিতে না পারা বিষন্নতার দিকে যায়। কিন্তু এক্ষেত্রে রোগ নির্ণয় এবং ঔষধ দেবার আগে রোগের পুরো ইতিহাস নেয়া প্রয়োজন।

আমার মনে হয় আপনার রোগটি মানসিক এবং এর জন্য আপনার মানসিক রোগ বিশেষজ্ঞের  শরণাপন্নহওয়া উচিত।

পরামর্শ দিচ্ছেন,
ডা. সাদিয়া তারান্নুম


দৃষ্টি আকর্ষণ- মনেরখবর.কম এর প্রশ্ন-উত্তর বিভাগে, মানসিক স্বাস্থ্য, যৌন স্বাস্থ্য, মাদকাসক্তি সহ মন সংক্রান্ত বিভিন্ন বিষয়ে আপনার কোনো জানার থাকলে বা প্রশ্ন থাকলে বা বিশেষজ্ঞ পরামর্শ দরকার হলে question@monerkhabor.com এই ইমেলের মাধ্যমে প্রশ্ন পাঠাতে পারেন।