মূল পাতা / প্রশ্ন-উত্তর / বিশেষজ্ঞ পরামর্শ / সোশ্যাল এংজাইটি ডিসঅর্ডার সমস্যায় ভুগছেন?

সোশ্যাল এংজাইটি ডিসঅর্ডার সমস্যায় ভুগছেন?

সমস্যা: নাম প্রকাশে অনিচ্ছুক। আমি সারাক্ষণ হীনম্মন্যতায় ভুগি, আত্মবিশ্বাস পাই না, সম্মান হারানো নিয়ে ভাবি, কথা বলার সময় বিচলিত হয়ে যাই। স্যার বা কোনো সম্মানিত ব্যাক্তির সামনে কথা বলতে পারি না। কোনো সহজ কথা যদি আমার বাসার কাজের মেয়েও জিজ্ঞেস করে, আমি সাবলীলভাবে জবাব দিতে পারি না। আমি হাসি খুশি টেনশন মুক্ত হয়ে বাঁচতে চাই।

সেদিন পরিবার নিয়ে ঘুরতে বের হয়েছিলাম, হঠাৎ আমার ছেলে আমাকে বলে, বাবা, তুমি সারাক্ষণ গরিলার মতো মুখ করে রাখো কেন ? তখন আমি হাসি দিয়ে তার সাথে মিশলাম আর জিজ্ঞেস করলাম, কীভাবে থাকলে তোমার ভালো লাগবে? ও বলল, হাসি হাসি।

আমি চট্টগ্রামে থাকি । চাকরি করি। এখান থেকে আমি কীভাবে কোনো মানসিক ডাক্তারের সাহায্য নিতে পারি ?

পরামর্শ: আপনার প্রশ্নটির জন্য ধন্যবাদ। তবে আপনার বর্ণনার সাথে আরও কিছু প্রাসঙ্গিক বিষয় জানা প্রয়োজন, যেমন- আপনার সমস্যাগুলো কত দিনের, এসব অস্বস্তি অথবা ভয়ের কারণে আপনি কোনো স্থান, পরিবেশ অথবা সামাজিক আনুষ্ঠানিকতা এড়িয়ে যান কি-না ? আপনার এ ভয় বা হীনম্মন্যতার কারণে আপনার ব্যক্তিগত, সামাজিক জীবন অথবা কর্মক্ষেত্রে সমস্যা তৈরি হয় কি-না? হয়ে থাকলে তার নেতিবাচক প্রভাব কতটা? আপনি দীর্ঘমেয়াদী শারীরিক কোনো রোগে ভুগছেন কি-না?

আপনার দেয়া তথ্য থেকে মনে হচ্ছে, আপনি সম্ভবত ‘সোশ্যাল এংজাইটি ডিসঅর্ডার’ নামক সমস্যায় ভুগছেন। এ রকম সমস্যা অনেকেরই হতে পারে। তবে সমস্যা বেশি বোধ হলে আপনি মনোরোগ বিশেষজ্ঞের পরামর্শ নিয়ে কয়েক মাস সারট্রালিন অথবা ফ্লুক্সেটিন বড়ি সেবন করতে পারেন। পাশাপাশি কগনিটিভ বিহেভিয়ার থেরাপি নিলে দীর্ঘস্থায়ী ফল পেতে পারেন।

এ বিষয়ে আপনি চট্টগ্রাম মেডিক্যাল কলেজের মানসিক রোগ বর্হিঃবিভাগে অফিস চলাকালীন সময়ে যোগাযোগ করতে পারেন।

কনসালটেন্ট সাইকিয়াট্রিস্ট, জাতীয় মানসিক স্বাস্থ্য ইনস্টিটিউট, ঢাকা