ওসিডি রোগে কত বছর চিকিৎসা করাতে হয়?

প্রশ্ন: আমার নাম তানজিল। আমি প্রায় এক বছর যাবৎ ওসিডিতে ভুগছি। অসুখটি সময়ের সাথে বাড়ে কমে। আমার সমস্যা হল, আমি মনে মনে গণনা করি। আমাকে ডাক্তার রিলাফিন দৈনিক ৩টি করে সেবন করতে বলেছেন। আমার অনুমানিক কত বছর চিকিৎসা করাতে হবে? আর ওষুধটি আমার জন্য সঠিক কিনা? জানালে উপকৃত হবো। ধন্যবাদ।

উত্তর: ওসিডিতে আক্রান্ত রোগীদের ক্ষেত্রে রোগ লক্ষণ শুরু হওয়া থেকে, জীবনে প্রথম চিকিৎসকের কাছে আসতে সময় লাগে গড়ে ৬ থেকে ১০ বছর। তাই সমস্যা শুরুর মাত্র ১ বছরের মাঝেই চিকিৎসা নেয়ার জন্য আপনাকে অভিনন্দন। অসুখটির চলন প্রধানত দু ধরনের।  ক. মাঝে মাঝে মানসিক চাপের সাথে সাথে বাড়ে বা কমে খ. একই তীব্রতায় গণিতের ধ্রুবকের মতোই স্থির থাকে। আপনার ক্ষেত্রে দেখা যাচ্ছে রোগটির চলন ওঠা-নামা ধরনের। সাধারণত পুরুষ কারো রোগের শুরু শৈশবে হলে, শুরু থেকেই তীব্র রোগ লক্ষণসহ বিষন্নতা, ব্যক্তিত্ব জনিত সমস্যা থাকলে উন্নতি মন্থর হয়ে পড়ে। পক্ষান্তরে, রোগ লক্ষণ শুরুর আগে সামাজিক এবং পেশাগত জীবনে নিজেকে সহজে মানিয়ে নেয়ার ক্ষমতা থাকলে, রোগ লক্ষণ শুরু হওয়ার সময়কার কোন সুনির্দিষ্ট কারণ চিহ্নিত করা গেলে ও রোগ লক্ষণ গুলো একটানা না থেকে নির্দিষ্ট বিরতিতে হলে সুস্থ হওয়ার সম্ভাবনা বাড়ে। মোটামুটি ১০০ জনে ৬০ জন ওসিডি রোগীদের ক্ষেত্রে চিকিৎসা শুরুর এক বছরের মাঝে উন্নতি দেখা যায়।

বাস্তবতা হচ্ছে ওসিডি একটি চিকিৎসাযোগ্য ক্রনিক বা দীর্ঘমেয়াদী রোগ। যার চিকিৎসায় প্রাথমিক পর্যায়ে ঔষধ খুবই গুরুত্বপূর্ণ। প্রাথমিক উন্নতি হলে আপনার চিকিৎসকের সাথে আলোচনা করে কাঠামোবদ্ধ ও ওসিডির জন্য সুনির্দিষ্ট সাইকোথেরাপী সেশন (কমপক্ষে ১২-১৬টি) আপনার সমস্যাকে অনেকাংশে সমাধান করতে পারে। ওসিডির ক্ষেত্রে ঔষধ শুরু করারর সাথে সাথে নাটকীয় উন্নতি হয়না। মস্তিস্কের কাঠামোগত কিছু কারনে মোটামুটি এক থেকে তিন মাস কিংবা আরো পরে গিয়ে উন্নতি শুরু হয় এবং তুলনামূলকভাবে ডোজ বা বেশী মাত্রার ঔষধ লাগে। এ সময়টায় তাই ধৈর্য ধারণ করে নিয়মিত ঔষধ সেবন করা খুব জরুরী। দীর্ঘমেয়াদে ভালো থাকার জন্য রোগের লক্ষণগুলো শতকরা পঞ্চাশভাগ কমে যাওয়ার সময় থেকে পরবর্তী দুই বছর পর্যন্ত একই ডোজে ঔষধ সেবন করতে হয়। ওসিডির চিকিৎসায় ব্যবহৃত এই গোত্রের ঔষধ (এসএসআরআই) কোন নির্ভরশীলতা তৈরী করেনা। তাই দীর্ঘমেয়াদে সেবন করলে আসক্ত হয়ে পড়ার কোন ভয় নেই।

ধন্যবাদ


ডা. মোঃ রাহেনুল ইসলাম
এম.বি.বি.এস, এম.ডি (সাইকিয়াট্রি), বি.সি.এস (স্বাস্থ্য), মনোরোগ বিশেষজ্ঞ, সি.ডি.টি.সি, তেজগাঁও ঢাকা।
ইমেইল- rahanul@gmail.com