মাথায় একটা চিন্তা ঢুকলে সে চিন্তা বারবার করতে থাকি 1

মাথায় একটা চিন্তা ঢুকলে সে চিন্তা বারবার করতে থাকি

সমস্যা:

আমার বয়স তেইশ বছর। আমার হঠাৎ মন খারাপ হয়ে যায়। মাথায় একটা চিন্তা ঢুকলে সে চিন্তা বারবার করতে থাকি। গত দুই মাস যাবৎ ঘুম ঠিকমত হয় না। অনেক সময় কথা বলতে বলতে হঠাৎ যেন কথা কোথায় হারিয়ে যায়। স্মৃতিশক্তি কমে যাচ্ছে। কিছুই মনে রাখতে পারি না। অনেক সময় নিজের কাছেই নিজেকে পাগল পাগল লাগে। আমার পরিবারে মানসিক রোগ আছে। আমার চিন্তা হয়, আমার না আবার এমন কিছু হয়। এমন অবস্থায় আমি কি করবো?

পরামর্শ:
আমাদের কাছে প্রশ্ন করার জন্য ধন্যবাদ। বোঝা গেল গত দুই মাস যাবৎ আপনার ঘুমের সমস্যা হচ্ছে, কিন্তু বাকি সমস্যাগুলি কতদিন যাবৎ সেটা ঠিক বোঝা গেল না। মানসিক রোগ বোঝার জন্য যে বিষয়টি সব সময় মনে রাখতে হবে সেটি হলো- কোনো একটি সমস্যা আমার কাজের ক্ষেত্রে বা প্রতিদিনের চলার ক্ষেত্রে কতটুকু সমস্যা করছে। যদি কোনো সমস্যা আমার দৈনন্দিন কাজের সমস্যা করে তবে অবশ্যই বিষয়টিকে গুরুত্ব সহকারে দেখতে হবে। বিষয়গুলিকে তখন কিছুতেই অবহেলা করা চলবে না।

একটি চিন্তা বারবার করা, ঘুমের সমস্যা, হঠাৎ চিন্তা হারিয়ে যাওয়া, স্মৃতিশক্তি কমে যাওয়া বা মনে রাখতে না পারা, বিষয়গুলি অবশ্যই গুরুত্বপূর্ণ। একটানা দুই সপ্তাহের বেশি সময় ধরে এমন সমস্যা চলতে থাকলে অবশ্যই কোনো একজন মনোরোগ বিশেষজ্ঞের সাথে দেখা করা উচিত। মানুষ হঠাৎ করে বিশেষ কোনো চাপের মধ্যে পড়ে গেলেও এমন সমস্যা হতে পারে। আপনি নিজেই যেহেতু বুঝতে পারছেন এবং উল্লেখ করেছেন আপনার পরিবারে মানসিক রোগ আছে সুতরাং এটিকেও গুরুত্ব দিতে হবে। পারিবারে কারো রোগ থাকলেই যে অন্যের হবে এমন কোনো কথা নেই। কিন্তু সতর্ক থাকলে সেটা অবশ্যই ভালো।

আপনি আপাতত, এনজাইটি কমানোর জন্য ট্যাবলেট মিরটাজেপিন ১৫ মিগ্রা (মিট্রাজিন) প্রতি রাতে একটা করে খেতে পারেন। তবে অবশ্যই এই চিকিৎসা আপনার বেশি দিন চালানো ঠিক হবে না। যত দ্রুত সম্ভব কোনো একজন মানসিক বিশেষজ্ঞের সাথে দেখা করে রোগের কারণ এবং যথাযথ ডায়াগনোসিস জেনে নিবেন। তাহলেই আপনার জন্য সঠিক চিকিৎসা পদ্ধতি ঠিক করা সম্ভব হবে। ভয় না পেয়ে বরং বাস্তবতাকে বুঝে সেভাবে চলতে পারলে আপনার সমস্যা দূর হবে আশা করি। একই সাথে আশা করি ঘুম সহ আপনার অন্যান্য সমস্যারও সমাধান হবে।

পরামর্শ দিয়েছেন,

(পুন:প্রকাশিত)