মূল পাতা / প্রশ্ন-উত্তর / বিড়বিড় করে নিজের সঙ্গে কথা বলি

বিড়বিড় করে নিজের সঙ্গে কথা বলি

সমস্যা: আমি প্রায়ই বিড়বিড় করে নিজের সঙ্গে কথা বলি। পাশে কেউ থাকলে এটা হবে না ভেবে একা না থাকার চেষ্টা করি। তারপরও একই সমস্যা হয়। অনেকে এজন্য আমাকে পাগল ভাবে। আমার বয়স ২২ বছর। আমি এই সমস্যা থেকে মুক্তি চাই।
-নাম প্রকাশে অনিচ্ছুক

পরামর্শ:  ধন্যবাদ পাঠক আপনার প্রশ্নের জন্য। আপনার প্রশ্নে সমস্যাটি পরিষ্কারভাবে বোঝা যায়নি। এখানে জানা দরকার ছিল, আপনি কী কানে কোনো গায়েবি কথা শুনে সেটা বিড়বিড় করে বলেন নাকি অবসেশনাল কোনো চিন্তা আপনার মনে আসে, সেটা বিড়বিড় করে বলেন। অনেক কারনেই মানুষ বিড়বিড় করে কথা বলে। প্রথমত, সে যদি কোন বিষয় নিয়ে চিন্তাক্লিষ্ট থাকে কবে  বিড়বিড় করে কথা বলতে পারে। দ্বিতীয়ত, অনেক সময় দেখা যায়, অবসেসিভ কম্পালসিভ ডিজঅর্ডার রোগীর মনের মধ্যে এত বিরক্তিকর কথা বা অস্বস্তিভাব আসতে থাকে যে, সে এটা প্রতিবাদ করতে গিয়ে জোরে কথা বলে ফেলে এবং বিড়বিড় করতেই থাকে; কিন্তু সে এটাকে নিজ উদ্যোগে থামাতে পারে না। অর্থাৎ অবসেশনাল থটের ক্ষেত্রে এমনটা হতে পারে। তৃতীয়ত, সাইকোটিক ডিজঅর্ডার যেমন- সিজোফ্রেনিয়া, প্যারানয়েড সাইকোসিস বা ম্যানিক সাইকোসিসের জন্যও অনেক সময় এমন বিড়বিড় করতে পারে। এ ক্ষেত্রে সে কানে কোনো শব্দ বা মনের বিরুদ্ধে এমন কিছু কথা শুনতে পায়, যেটা সে রেসপন্স করতে বাধ্য হয়। এ কারণে বিড়বিড় করতে পারে। যেহেতু আপনি সমস্যাটা আমাদের কাছে জানিয়েছেন চিকিৎস্যা পাওয়ার জন্য, এতে করে বোঝা যাচ্ছে, আপনার অন্তর্দৃষ্টি বা ইনসাইট ভালো।

সে ক্ষেত্রে এটা অবসেসিভ কম্পালসিভ ডিজঅর্ডার হওয়ার সম্ভাবনাই বেশি। অতএব, আপনি নিকটস্থ কোনো মনোরোগ বিশেষজ্ঞ বা মেডিক্যাল কলেজ হাসপাতালের মনোরোগ বহির্বিভাগে যোগাযোগ করে চিকিৎসা গ্রহণ করলে ভালো হবে।

 

 

 

প্রাক্তন প্রেসিডেন্ট, বাংলাদেশ এ্যাসোসিয়েশন অফ সায়কিয়াট্রিস্টস এবং প্রাক্তন পরিচালক, ন্যাশনাল ইন্সটিটিউট অফ মেন্টাল হেলথ।