মূল পাতা / প্রশ্ন-উত্তর / হস্তমৈথুন যৌনস্বাস্থ্যের জন্য ক্ষতিকর কোনো অভ্যাস নয়

হস্তমৈথুন যৌনস্বাস্থ্যের জন্য ক্ষতিকর কোনো অভ্যাস নয়

সমস্যা: আমার বর্তমান বয়স ২৮। ৮ বছর ধরে আমার অনেক বদভ্যাস আছে। আমি জীবনে অনেক বার হস্তমৈথুন বা যেকোনো মেয়েকে কল্পনা করে হস্তমৈথুনের বিপরীত কিছু করেছি। মাঝে মাঝে দিনে তিন চার বার, সপ্তাহে পনের বিশ বার, মাসে ৫০ বা ৬০ বার এরূপ করেছি। এরূপ করলে এরূপ করার সময় চেহারা অনেক নষ্ট হয়ে যায়। এখন এরূপ করলে দ্রুত বীর্যপাত হয়ে যায়। কিন্তু মেয়েলি বিষয় চিন্তা করলে লিঙ্গ শক্ত হয়ে যায়। এখন শুধু মনে হয় বিয়ে করে কি স্ত্রীকে পর্যাপ্ত সময় দিতে পারবো কিনা? আমি এখন কি করতে পারি পরামর্শ দিন।

-নাম প্রকাশে অনিচ্ছুক

পরামর্শ: আপনার বয়স বর্তমানে ২৮। আপনার হস্তমৈথুনের অভ্যাস ছিল। প্রতিদিন ৩/৪ বার করে হস্তমৈথুন করতেন। কিন্তু হস্তমৈথুনের বিপরীত কি করতেন সেটা আপনার পাঠানো বিবরন থেকে বোঝা গেল না।

বার বার হস্তমৈথুনের প্রসঙ্গে আসি।  হস্তমৈথুন যৌনস্বাস্থ্যের জন্য ক্ষতিকর কোনো অভ্যাস নয়। এটা একটি স্বাভাবিক যৌন আচরণ যা মানুষ বয়ঃসন্ধি বা তারও কিছু পরে রপ্ত করে ফেলে। বেশীর ভাগ ক্ষেত্রে ছেলেরা নিজে নিজেই এটা শিখে ফেলে । তারপর যৌন উত্তেজনার সময় প্রশমিত হতে এটা ব্যবহার করে।  সঙ্গী বিহিন জীবনে যৌনতার মানসিক ও শারীরিক চাপ কমাতে হস্তমৈথুন গুরুত্বপূর্ণ ভুমিকা রাখে। কিন্তু হস্তমৈথুন সম্পর্কে প্রচলিত কিছু নেতিবাচক ধারণার কারণে অনেকেই দুশ্চিন্তার শিকার হন। চেহারা নস্ট হয়ে যাওয়া , চোখ বসে যাওয়া, শরীর দূর্বল লাগার কারণ মুলত এই দুশ্চিন্তা বা যৌন পারফরম্যান্স খারাপ হওয়ার ভয়। এই যে আপনার মনে হচ্ছে স্ত্রীকে পর্যাপ্ত সময় দিতে পারবেন না এটাই সেই দুশ্চিন্তা যাকে আমরা ডাক্তারী ভাষায় পারফরম্যান্স এ্যাংজাইটি বলি।