মূল পাতা / প্রশ্ন-উত্তর / কল্পনায় তার সাথে শারীরিক সম্পর্কও গড়তে থাকি

কল্পনায় তার সাথে শারীরিক সম্পর্কও গড়তে থাকি

 সমস্যা: আমার নাম মোঃ কবির হোসেন, বয়স- ৩১, একটা ব্যাংকে জব করছি।  আমার সবসময়  মনে অশান্তি লাগে, অস্থিরতা কাজ করে, শরীর অলস লাগে, শুধু ঘুমের হাই আসে, অবসর সময়ে কেবলমাত্র শুয়ে থাকতে ইচ্ছে করে, একই চিন্তা বার বার মনে আসে, মনে হয় যেকোন সময়  ঘুুরে পড়ে যাব, কোন জরুরি কাজে হাতদিলে বা অপিরিচিত কারও সাথে যখন কথা বলি বা পরিচিত হতে যায় তখন হাত পায়ে প্রচন্ড পরিমানে ঘামতে থাকে। নিজেকে কাজের মাঝে বেশি ব্যস্ত রাখতে পারি না, সবকিছুতে বিরক্তবোধ লাগে, কোন দায়িত্ব নিতে ইচ্ছে করে না, কারও মৃত্যু বা কঠিন রোগের কথা শুনলে তা নিয়ে চিন্তিত হয়ে সেটার মধ্যে নিজেকে জড়িয়ে ফেলি, সবকিছুতে নেতিবাচক মনোভাব আসে। যখন তখন যে কারো যৌনাঙ্গের দিকে চোখ চলে যায় (বুকে, পিছনে, নিচে) এমনও হয় তাকে নিয়ে মনের কল্পনায় তার সাথে শারিরীক সম্পর্কও গড়তে থাকি। জীবনের এই পর্যায়ে এসে দেখি কিছু কিছু মানসিক সমস্যা আমার ছোটবেলা থেকেই তৈরি হয়ে গেছে, মানসিক সমস্যাগুলো বিভিন্ন বই, ভিডিও দেখে নিজেকে ১ম চাঁদপুরে জাতীয় মানসিক স্বাস্থ্য ইনস্টিটিউট এর অধ্যাপক ডাঃ মোঃ তাজুল ইসলাম কে দেখায় তখন উনি বলেছিল ঢাকায় এসে কাউন্সেলিং নেওয়ার জন্য, কিন্ত আমি যাব যাব করে আজও যাইনি। উনার কাছে চাঁদপুরে এই পর্যন্ত ৫/৬ বার গিয়েছিলাম এবং উনি Tenil, Angenta, Esita-10, Setra-50, Deleta, Epiclon, Ginko-B, Stark-pullen, Germa এই জাতীয় ঔষধগুলো দিয়েছিলেন এবং আমি সেবনও করেছি, কিন্তু উনি কখনও প্রেশার দেখতেন না, যখন আমার মানসিক চাপ বেড়ে যেত তখন প্রেশারও বেড়ে যেত এজন্য ডাঃ এর পরামর্শে Betaloc, Bislol-2.5 খেয়েছি। (বিয়েরআগে এতো বিষন্নতা/অস্থিরতা ছিল না, তবে সামাজিক অস্থিরতা ছিল) বিয়ের পর মানসিক এই সমস্যাগুলো তীব্র হয়ে উঠে।
ডাক্তার দেখিয়েছি কয়েকবার (কাউন্সেলিং করিনি এখন পর্যন্ত), এখন আর যেতে ইচ্ছে করে না, শুধু  বিভিন্ন উৎস থেকে বিভিন্ন পরামর্শ, এই সংক্রান্ত বই, ভিডিও দেখে, পড়ে নিজের থেরাপি নিজে দেওয়ার জন্য চেষ্টা করছি! কিন্তু মনে হচ্ছে কাজ হচ্ছে না। এছাড়া হাইপারটেনশান, ঘাড় থেকে পিঠে  ব্যাথা অনুভব হয়। ফলে বার বার সেটা মনে পড়ে এবং মানসিক ভাবে দূর্বল হয়ে পড়ি। এই মনে হয় আমার কিছু একটা(এ্যাটাক) হয়ে গেল। আর ব্যাথাটাও অনেকদিন ধরে; আর সেটা মানসিক কারনে হয় কিনা তাও বুঝতে পারছি না। দয়া করে পরামর্শ চাই।
পরামর্শ: আপনি বিষন্নতা সাথে কিছু অহেতুক দুঃশ্চিন্তা-য় ভুগছেন। বিয়ে আপনার ওপর কোন বিরূপ প্রতিক্রিয়া করছে কিনা খুঁতিয়ে দেখা দরকার। টিএসএইচ সহ রক্তের কিছু পরীক্ষা করা দরকার। পূর্ণাঙ্গ পারিবারিক ও ব্যক্তিগত ইতিহাস জানা প্রয়োজন।
( যদি ম্যানিয়া/ হাইপোম্যানিয়ার ইতিহাস না থাকে তাহলে-) ১) মিট্রাজেপিন ১৫ মিগ্রা ০+০+১/২—–৪দিন, তারপর থেকে ০+০+১—–চলবে। ২) ডেসভ্যানলাফেক্সিন ৫০ মিগ্রা ১+০+০——–চলবে
ওষুধ দুটো ৩ সপ্তাহ খেয়ে অবশ্যই একজন মানসিক রোগ বিশেষজ্ঞের শরণাপন্ন হবেন।