মূল পাতা / প্রশ্ন-উত্তর / বিয়ের কথা শুনলেও ভয় লাগে

বিয়ের কথা শুনলেও ভয় লাগে

সমস্যা: দীর্ঘদিন যাবত একটা ভয় আমার মাঝে কাজ করে। যেমন রাতের বেলা হালকা কোন শব্দেও আমি চমকে উঠি। আর কোন কাজ করতেও আমার ভীষন ভয় লাগে। বিয়ের কথা শুনলেও কেমন ভয় লাগে তাছাড়া দৈনন্দিন চলাফেরায় মাঝেমধ্যে ভয় লাগে।যেমন আমি একটা চাকুরীর ইন্টারভিউ বা পরীক্ষা এসবেও প্রচুর ভয় কাজ করে। কোন কাজে সাহস পাইনা শুধু ভয় লাগে।যেমন আমি কি এটা পারবো আমার দ্বারা কি এটা হবে? এসব ভয় আমাকে কুড়ে কুড়ে শেষ করে দিচ্ছে। কোন কাজেই সাহস পাইনা। ইদানিং ফ্যামিলি বিয়ের জন্য বলছে,সেটা শুনলেই আমার ভয় লাগে। দয়া করে একটু পরামর্শ দিবেন। -সাজু ইসলাম (ছদ্মনাম)

পরামর্শ: প্রশ্নের জন্য ধন্যবাদ৷ আপনার বয়স এবং এখন কোন পেশায় আছেন কিনা এই তথ্যগুলো দিলে ভালো হতো। আপনার সমস্যা যেটুকু লিখেছেন সেটা পড়ে বোঝা গেল যে আপনি তরুণ বয়সের হবেন। আপনার সমস্যা উদ্বিগ্নতাজনিত সমস্যা এবং পাশাপাশি আপনার আত্মবিশ্বাসের ঘাটতিও উল্লেখ করেছেন। পরীক্ষা,চাকুরী, বিয়ে ইত্যাদি ক্ষেত্রগুলোতে আত্মবিশ্বাসের ঘাটতি অবস্থা আরো জটিল করে দিতে পারে। কিছু মাত্রায় উদ্বিগ্নতা এখানে প্রয়োজন হলেও অত্যাধিক উদ্বিগ্নতা কাজটিতে ব্যাঘাত ঘটাতে পারে- যেমনটা আপনার ক্ষেত্রে হচ্ছে। আপনি এর আগে কোন পরামর্শ নিয়েছিলেন কিনা, তাতে কোন কাজ হয়েছিলো কিনা,কোন অসুবিধা হয়েছিলো কিনা সেগুলো উল্লেখ করা থাকলে ভালো হতো৷  এই মুহুর্তে আপনার জন্য ওষুধ এবং কাউন্সেলিং দুইটিই প্রয়োজন। আপনার ঘুমেরও অসুবিধা হচ্ছে লিখেছেন। আপনি সরাসরি একজন মনোরোগ বিশেষজ্ঞ চিকিৎসককে দেখান। তিনি আপনার সমস্যার বিস্তারিত জেনে আপনার ঘুমের সমস্যা এবং উদ্বিগ্নতা উভয়ের জন্য আপনাকে ওষুধের চিকিৎসাপত্র দিবেন পাশাপাশি কাউন্সেলিং এর জন্যও রেফার করবেন। আপাতত আপনি ব্যায়াম করবেন অথবা হাঁটবেন দৈনিক অন্তত এক ঘন্টা। যেই কাজটি নিয়ে ভয় লাগবে সেটার বিষয়ে অভিজ্ঞ মানুষের পরামর্শও নিতে পারেন।

**দ্রষ্টব্য: সকল প্রশ্নের উত্তর কেবল প্রাথমিক পরামর্শ হিসেবে দেওয়া হয়।  চিকিৎসকের সাথে সাক্ষাতে চূড়ান্ত পরার্মশ  নিন।

মনোরোগ বিশেষজ্ঞ, সহকারী অধ্যাপক, ঢাকা কমিউনিটি হাসপাতাল, মগবাজার