মূল পাতা / প্রশ্ন-উত্তর / প্রায় সময় আত্মহত্যার কথা মনে আসে

প্রায় সময় আত্মহত্যার কথা মনে আসে

সমস্যা: আমার বয়স ২৯ বছর। ২০০৪ সালে এসএসসি দিয়ে পর পর ৩ বার ফেল করি। এর পর বিষণ্ণতা কাটানোর জন্য বাউবিতে ভর্তি হয়। তাতেও বাঁধ সাধে পিতার নাম ভুল। সংসারে টানাপোড়েন প্রচুর। পরিবার থেকে বিয়ে করিয়ে দেওয়া হয়েছে। জীবন চালাতে কষ্ট হচ্ছে। অতিরিক্ত অভাব বোধ হলে আত্মহত্যা করতে মন চায়। তবে ইন্টারনেট ঘেটে জেনেছি এটা একটা মানসিক রোগ, তাই কিছুটা শান্ত আছি। প্রায় সময় আত্মহত্যার কথা মনে আসে। ঘুমের মধ্যে অশান্তিতে নড়াচড়া করি। স্মরনশক্তি কমে যাচ্ছে। কি কি করব জানালে উপকৃত হতাম। -(নাম প্রকাশে অনিচ্ছুক)

পরামর্শ: ধন্যবাদ আপনার সমস্যার কথা জানানোর জন্য। আপনি সমস্যার কথা যতটা লিখেছেন তাতে দেখতে পাচ্ছি আপনি খুব কষ্টে আছেন। আপনি যে আপনার সমস্যার বিষয়ে ইন্টারনেট থেকে জানার চেষ্টা করেছেন এবং বুঝতে পারছেন যে এটা মানসিক রোগ সেটার জন্য আবার ধন্যবাদ জানাই। আপনার লেখায় দেখা যাচ্ছে গুরুতর পর্যায়ের বিষণ্ণতা রোগ আপনার আছে। এই রকম অবস্থায় আপনার জন্য প্রয়োজন একজন মানসিক রোগ বিশেষজ্ঞ চিকিৎসকের কাছে সরাসরি দেখানো। (আপনার জেলায় বা আশেপাশে মানসিক রোগ বিশেষজ্ঞ কিংবা মানসিক রোগ চিকিৎসা কেন্দ্র জানতে ক্লিক করুন।) চিকিৎসক আপনার ইতিহাস নিয়ে এবং পরীক্ষা করার পর আপনার বিষণ্ণতার জন্য ওষুধ দিলে আপনার হতাশা কমলে ঘুমের সমস্যা,স্মরনশক্তির সমস্যারও লাঘব হবে। পাশাপাশি আপনাকে সাইকোথেরাপীর জন্যও নির্দিষ্ট সময়ে রেফার করতে পারবেন। চিকিৎসায় আপনার দ্রুত সুস্থতা কামনা করছি।

**দ্রষ্টব্য: সকল প্রশ্নের উত্তর কেবল প্রাথমিক পরামর্শ হিসেবে দেওয়া হয়।  চিকিৎসকের সাথে সাক্ষাতে চূড়ান্ত পরার্মশ  নিন।

মনোরোগ বিশেষজ্ঞ, সহকারী অধ্যাপক, ঢাকা কমিউনিটি হাসপাতাল, মগবাজার