মূল পাতা / প্রশ্ন-উত্তর / আপনি সম্ভবত উদ্বিগ্নতায় ভুগছেন

আপনি সম্ভবত উদ্বিগ্নতায় ভুগছেন

সমস্যাঃ আমার সালাম গ্রহণ করবেন। আমার বয়স ১৮। আমার প্রধান সমস্যা হচ্ছে মাথা ভার হয়ে থাকে সবসময়,কোনকিছু ভাল লাগে না ,কোন কাজ মনোযোগ দিয়ে করতে পারি না ,মাথা গরম হয়ে যায়। সাথে কানে শব্দ করে এজন্য নাক ,কান,গলা ডাক্তার দেখিয়েছি পরীক্ষা করে দেখা গেছে সমস্যা নাই। চোখের ডাক্তার দেখিয়েছি, তারা  বলে কোন সমস্যা নাই। চোখে, মাথায় সিটি স্ক্যান করেছি, রির্পোট নরমাল। কোন ভাবেই আমার মাথা ভার যাচ্ছে না ,আমার এখন সন্দেহ হয় আমার মাথা ভার কি কখনো যাবে না। উল্লেখ থাকে যে ,মাথা ব্যাথার যখন ওষধ খাই তখন ব্যাথা কমে আবার ওষধ না খেলে ব্যাথা শুরু হয়ে যায়। আমি তিনমাস ধরে serolux 50, indever 10, R।votil 0.5খাচ্ছি, কিন্তু তেমন উপকার পাচ্ছি না । দয়া করে সমাধান জানাবেন এই আশায় রইলাম।

পরার্মশঃ অনেক ধন্যবাদ আপনার সমস্যার কথা জানানোর জন্য। আপনার যে সমস্যাগুলোর কথা লিখেছেন তাতে বুঝা যাচ্ছে আপনার উদ্বিগ্নতার সমস্যা আছে। আপনার শারীরিক পরীক্ষা গুলো ভালো আসার পরেও মাথা ব্যথা নিয়ে আপনার মধ্যে উদ্বিগ্নতা কাজ করে-এটা আপনি জানিয়েছেন৷ এইরকম চিন্তা আপনার রোগের একটা অংশ হিসেবেই আসছে। সমাধানের জন্য আরো কিছু তথ্য প্রয়োজনঃ আপনি কি করেন? কোন চাপের মধ্যে আছেন কি? আপনার দৈনন্দিন রুটিন কি? যেই ওষুধগুলো খাচ্ছেন এগুলো নিয়মিত চালিয়ে যান,পাশাপাশি আপনার কথা বলার মাধ্যমে চিকিৎসা অর্থাৎ সাইকোথেরাপীও প্রয়োজন। সাইকোথেরাপীতে আপনি শিখতে পারবেন- আপনার লক্ষনগুলো কিভাবে উদ্বিগ্নতা থেকে তৈরী হচ্ছে, কিভাবে আপনি নিজেই উদ্বিগ্নতার লক্ষনগুলোকে নিয়ন্ত্রন করতে শিখবেন (রিল্যাক্সেশন), জীবনে চাপ মোকাবিলা করতে কিভাবে এগোবেন।  সাইকোথেরাপীর জন্য আপনার কমপক্ষে এক-দুই মাস নিয়মিত সেশন করা লাগবে। তাই নিকটস্থ কোন প্রতিষ্ঠানে যোগাযোগ করবেন। সেই পর্যন্ত আপনি প্রতিদিন অন্তত ৩০-৪০ মিনিট হাঁটা/ফ্রি হ্যান্ড ব্যায়াম করে দেখতে পারেন, এতেও আপনার উদ্বিগ্নতা কমবে। ঘুমের একটা রুটিন মেনে চলবেন। আপনাকে আবারো ধন্যবাদ। আশা করি পরবরর্তী চিকিৎসায় আপনি উপকার পাবেন।

**দ্রষ্টব্য: সকল প্রশ্নের উত্তর কেবল প্রাথমিক পরামর্শ হিসেবে দেওয়া হয়।  চিকিৎসকের সাথে সাক্ষাতে চূড়ান্ত পরার্মশ  নিন।

মনোরোগ বিশেষজ্ঞ, সহকারী অধ্যাপক, ঢাকা কমিউনিটি হাসপাতাল, মগবাজার