ভুলে যাওয়া সমস্যা বেড়েই যাচ্ছে 1

ভুলে যাওয়া সমস্যা বেড়েই যাচ্ছে

সমস্যা: আমার নাম ফারজানা বেগম। বয়স ৩৫ বছর। গৃহিনী। আমার সমস্যা হলো ভুলে যাওয়া , আমি কিছুই মনে রাখতে পারি না। কোনো কিছু করলে সেটা খেয়াল থাকে না। কোনো জিনিস জায়গা মতোই রাখি কিন্তু কোথায় রাখছি তা মনে করতে পারি না। এমনকি চুলায় রান্না বসালেও আমি ভুলে যাই। এভাবে প্রায়ই ভাত তরকারি পুড়ে যায়। দিন দিন আমার ভুলে যাওয়া সমস্যা বেড়েই যাচ্ছে। একারণে সংসারে অশান্তি লেগে আছে। এখন আমি কী করলে এই ভুলে যাওয়া থেকে মুক্তি পাব। আমি আপনাদের কাছে সু-পরামর্শ ও সহযোগিতা কামনা করছি।

পরার্মশ দিয়েছেন অধ্যাপক ডা. মহাদেব চন্দ্র মন্ডল : আপনার প্রশ্নের জন্য ধন্যবাদ। শুধু দুটো তথ্য দিয়েছেন। একটা বয়স ৩৫ বছর এবং সমস্যা একটি তা হলো কিছুই মনে রাখতে পারেন না। এরসঙ্গে আরো কিছু তথ্য জানা প্রয়োজন। যেমন কতদিন ধরে মনে রাখতে পারেন না? ছোটবেলা থেকে এই সমস্যা আছে কিনা? সংসারে অশান্তির কারণে টেনশনে আছেন কিনা? আপনার অ্যাংজাইটি বা বিষণ্ণতা আছে কিনা? কোনো মাদক ব্যবহার করেন কিনা? একই সময়ে একাধিক সমস্যা সমাধানের উদ্যোগ নেন কিনা? ছেলেমেয়ে কত জন? পরিবারে বা বংশে এরকম সমস্যা কারো আছে কিনা? প্রতিটা প্রশ্নের সাথেই এই সমস্যা জড়িত থাকতে পারে। এজন্য এগুলো জানা প্রয়োজন।

যা হোক আপনার এই বয়সে নিম্নলিখিত যে কোনোটা হতে পারে। যেমন : Stress,Anxiety, Depression, Substance Abuse, Vitamin Deficiency (Like Vit
B1, B12, Folate), Hypothyroidism, Side effects of medicine, (Sedatives anticonvulsant, Anti psychotics, Tranquilizers) Any physical head injury, Trauma, Stock, Brain tumor, Infection, (Urinary Respiratory tract infection) etc.উক্ত সমস্যাগুলোর যেকোনোটায় ভুগতে পারেন। তবে এর জন্য প্রয়োজন Elaborate history taking, assessment, physical, & psychological examination, investigation, then diagnosis. চিকিৎসা হবে রোগ নির্ণয় অনুযায়ী এবং অনুরূপ সু-পরামর্শ। তবে আপনার জন্য ভালো হবে এই লাইনের অভিজ্ঞ একজন ডাক্তারের সাথে আলোচনা করা অর্থাৎ মনোচিকিৎসকের সাহায্য নেওয়া। তিনি আপনার সমস্যা অনুযায়ী পরামর্শ এবং চিকিৎসা দেবেন।