মূল পাতা / প্রশ্ন-উত্তর / বিশেষজ্ঞ পরামর্শ / একটু টেনশনেই বুকের মধ্যে আতঙ্ক চলে আসে

একটু টেনশনেই বুকের মধ্যে আতঙ্ক চলে আসে

আমার নাম নাইমা আক্তার। আমি অনার্স শেষ বর্ষের ছাত্রী। আমি কোনো কাজেই মন বসাতে পারছি না। বর্তমানে আমি দুর্বিষহ জীবনযাপন করছি। কোনো বিষয়ে একটু টেনশন করলে হঠাৎ করেই বুকের মধ্যে আতঙ্ক চলে আসে, সারা শরীরসহ মাথা গরম হয়ে যায়, মাথা সবসময় ভার হয়ে থাকে, মাথা ঘোরায়, সারাদিনই ক্লান্তি লাগে, শরীর ও হাত-পা কাঁপে, খাওয়ার রুচি খুব কম। আবার হঠাৎ মন খারাপ হয়ে যায়। গত  ‍দুই মাস যাবৎ ঘুম ঠিকমতো হয় না। স্মৃতিশক্তি কমে যাচ্ছে, কিছইু মনে রাখতে পারি না। আমি কী করব? সমাধান দিবেন আশা করি।

নাইমা আপনার প্রশ্নের জন্য ধন্যবাদ। মানুষের জীবন হলো ঘটনাপ্রবাহের জীবন। যেকোনো ঘটনার পেছনে কোনো না কোনো কারণ থাকে। অনেকসময় মানুষ কোনো কারণে অতিরিক্ত মানসিক চাপ বা অ্যাংজাইটি অথবা ডিপ্রেশনে  ‍ভুগলে এ সমস্যাগুলো দেখা দিতে পারে। আপনার কোনো ধরনের মানসিক চাপ আছে কিনা বা আপনার পরিবেশে কোনো স্ট্রেস ফ্যাক্টর আছে কিনা, কোনো ইনিশিয়েটিভ ফ্যাক্টর, প্রিসিপিটেটিং ফ্যাক্টর আছে কিনা সেটা আপনার প্রশ্ন পড়ে পরিষ্কার বোঝা গেল না। তাই আপনার
সমস্যা সঠিকভাবে বুঝতে হলে প্রথমেই একটা সার্বিক সাইকিয়াট্রিক অ্যাসেসমেন্ট দরকার। আমরা তো পরিবেশের জীব তাই জীবনের ঘটনাপ্রবাহ আমাদেরকে প্রভাবিত করে। এজন্য আপনার পারিবারিক ইতিহাস অর্থাৎ বাবা-মা, ভাই-বোন সম্পর্কে প্রয়োজনীয় তথ্য, পারিপার্শ্বিক অবস্থা অর্থাৎ আপনার পরিবেশ, সামাজিক অবস্থান, অর্থনৈতিক অবস্থা, পরিবারে কারো কোনো মানসিক রোগ আছে কিনা, আপনার জীবনে এমন কোনো ঘটনা ঘটেছে কিনা যার সাথে আপনার বর্তমান মানসিক অবস্থার সম্পর্ক থাকতে পারে ইত্যাদি বিষয়েও তথ্য জানার প্রয়োজন। কারণ আপনি যে তথ্যগুলো দিয়েছেন শুুধমাত্র সেগুলোর ওপর ভিত্তি করে কোনো রোগ বা সমস্যা সম্পর্কে ধারণা করা যায় না। যেকোনো সমস্যা ভালোভাবে ডায়াগনোসিসের জন্য সঠিক ইতিহাস জানাটা প্রয়োজন। আপনার জন্য সম্ভবত কিছু ঔষধ ও কাউন্সেলিং দুটোই প্রয়োজন। তাই আপনার প্রতি পরামর্শ হলো আপনি একজন মনোরোগ বিশেষজ্ঞের সাথে সরাসরি যোগাযোগ করুন। তিনি আপনার সমস্যাগুলো সঠিকভাবে শুনে ঔষধ দেবেন ও কাউন্সেলিং এর প্রয়োজন হলে তার ব্যবস্থা করবেন।