মূল পাতা / প্রশ্ন-উত্তর / বিশেষজ্ঞ পরামর্শ / পায়ের তালু জ্বালাপোড়ায় ভুগছি

পায়ের তালু জ্বালাপোড়ায় ভুগছি

প্রশ্ন: আমার নাম রিয়াদুল ইসলাম। আমার বয়স ২৭ বছর। প্রায় দেড় বছর ধরে পায়ের তালু জ্বালাপোড়ায় ভুগছি। সাথে কোমর ব্যথাও আছে। কোমর ব্যথার জন্য মেডিসিন নিয়েছি। কিন্তু ‘ভালো ফলাফল পাইনি। আর পায়ের তালু জ্বালাপোড়ার জন্য এখনো কোনো মেডিসিন খাইনি। আর এই জ্বালা-পোড়া শুরু হয় প্রচন্ড রোদে কাজ করার ফলে গরম লাগার মধ্য দিয়ে। দয়া করে বলবেন কীভাবে মুক্তি পেতে পারি?

উত্তর: তোমার প্রশ্নের জন্য ধন্যবাদ। তবে প্রশ্নের সমস্যাটি পরিষ্কারভাবে বোঝা যায়নি। তোমার সমস্যার সমাধান দেয়ার জন্য আরো কিছু বিষয়ে তথ্য জানার প্রয়োজন ছিল। প্রথমত, তোমার সমস্যা শুরু হলো কীভাবে? দ্বিতীয়ত, ডায়াবেটিস বা অন্যকোনো রোগ আছে কিনা? ব্যথার অনুভূতির পাথর্ক্য আছে কিনা এবং জ্বালা পোড়াটা কেমন হয়? মোজা পড়লে যতটুকুু জায়গা জ্বলে ততটুকু নাকি আরো বেশি জায়গা জ্বলে? তৃতীয়ত, অন্যান্য অবস্থা যেমন : ঘুম কেমন হয়, খাওয়া দাওয়া কেমন, কাজকর্মে আগের মতো আগ্রহ পাও কিনা ইত্যাদি। কারণ অনেক সময় মানুষের বিষণ্ণতা হলেও এ ধরনের লক্ষণ দেখা দেয়। যেটাকে আমরা বলি সোমাটাইজেশন বা সোমাটিক সিম্পটম। অর্থাৎ অসুখটা তার বিষণ্ণতা কিন্তু‘লক্ষণগুলো বিভিন্ন রকম ব্যথা-বেদনার মধ্য দিয়ে প্রকাশ পায়। এই লক্ষণগুলোর সাথে যদি তোমার লক্ষণের মিল থাকে তবে বিষণ্ণতারোধক ঔষধ খেতে হবে। তাছাড়া তোমার কাজকর্মের কোনো দুশ্চিন্তা বা দুর্ভাবনা বা কোনো ধরনের চাপ আছে কিনা সেটাও জানার দরকার ছিল। অতএব, তোমার প্রতি পরামর্শ হলো তুমি নিকটবর্তী কোন মনোরোগ বিশেষজ্ঞ বা মেডিক্যাল কলেজ হাসপাতালের মনোরোগ বহিবির্ভাগে যোগাযোগ করে তোমার সমস্যাগুলো বিস্তারিতভাবে জানাও এবং চিকিৎসা গ্রহণ কর। আশা করি, তুমি উপকৃত হবে।

প্রাক্তন প্রেসিডেন্ট, বাংলাদেশ এ্যাসোসিয়েশন অফ সায়কিয়াট্রিস্টস এবং প্রাক্তন পরিচালক, ন্যাশনাল ইন্সটিটিউট অফ মেন্টাল হেলথ।