মূল পাতা / যৌন স্বাস্থ্য / সঙ্গম তারুণ্য ধরে রাখতে সহায়ক

সঙ্গম তারুণ্য ধরে রাখতে সহায়ক

যৌনতার সঙ্গে তুলনাহীন ভালোবাসার পাশাপাশি শারীরিক সুস্থতাও জড়িত। যৌনস্পৃহা কারো কম আবার কারো বা বেশি হবে এটাই স্বাভাবিক। বয়স ও মানুষভেদে সঙ্গমের চাহিদাও কম-বেশি হতে পারে।

সম্প্রতি এক গবেষণায় জানা গেছে, সপ্তাহে কমপক্ষে একবার সহবাসের ফলে বর্তমান বয়সের তুলনায় ১৫ বছর বেশি তারুণ্য উপভোগ করা সম্ভব। অরথোপেডিক সাপোর্ট ফার্ম ‘নিও জি’ এই গবেষণা চালায়।

পঞ্চাশোর্ধ্ব ব্যক্তিদের উপর নিও জি’র করা সমীক্ষায় দেখা গেছে, মাসে অন্তত চারবার যৌনমিলন, ১৬ বার যেকোন ধরনের ব্যায়াম বা বছরে কমপক্ষে একবার ছুটি কাটাতে গেলে প্রত্যক্ষ তারুণ্য অনুভব করা যায়।

নিও জি সংস্থার এই সমীক্ষা শুধু মানুষ নয়, জন্তুদের উপরও করা হয়েছিল। দুই ক্ষেত্রেই সফলতা এসেছে। যৌনতা, ব্যায়ামের মাধ্যমে জীবনকে ‘অ্যাক্টিভ’ রাখা মানুষরা অন্যদের তুলনায় বেশদিন বাঁচে বলেও সমীক্ষায় উল্লেখ করা হয়েছে।

মেইল অনলাইনে দেয়া এক সাক্ষাতকারে নিও জি’র পল স্টার্কি বলেন, মানুষ যুগ যুগ ধরে নিজেকে তরুণ হিসেবে উপস্থাপন ও উপভোগ করার বাসনা করে এসছে।

তিনি আরো বলেন, বয়সের তুলনায় যাদের দেখে তরুণ মনে হয়, তাদের নিয়ে কৌতূহল সব সময় থাকে। এর ওপরই আমাদের সমীক্ষা ছিল।

স্টার্কির মতে, গবেষণাটি কোনো ব্যক্তির বয়স নয় বরং জীবনের সেরা জিনিসগুলি উপভোগ করার উপর জোর দিয়েছে।

অনুবাদ করেছেন: তৌহিদ সোহান

সূত্র : ডেকান ক্রনিকেল
ওয়েব লিংক : https://www.deccanchronicle.com/lifestyle/health-and-wellbeing/150918/having-sex-once-a-week-can-make-you-feel-15-years-younger-study-shows.html